শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তুরস্ক ও মেক্সিকো

তুরস্ক ও মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত হেনেছে। পৃথিবীর দুই প্রান্তের এই দুই দেশে হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৫.৯ এবং ৬.২।

এ ঘটনায় তুরস্কে কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার তুরস্কে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে, বুধবার তুরস্কের পশ্চিমাঞ্চলে ৬ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোলু বলেন, হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে পরে দেশটির দুর্যোগ সংস্থা জানিয়েছে, দুজসে ৩২ জন, ইস্তাম্বুলে একজন, কৃষ্ণ সাগরের উপকূলে একজন আহত হয়েছেন।

এর আগে মঙ্গলবার (২২ নভেম্বর) মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পের ফলে প্রাথমিকভাবে মেক্সিকোতে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ওই অঞ্চলের গভর্নর মেরিনা দেল পিলার আভিলা টুইটারে বলেছেন, বাজা ক্যালিফোর্নিয়া রাজ্যে ভূমিকম্পের কারণে কোনও ক্ষতি হয়েছে কিনা তা তদন্ত করছে কর্তৃপক্ষ।

সংবাদ সূত্রঃ বিবিসি