গোপন আলোচনা ‘ফাঁস’ মুখোমুখি তর্কে ট্রুডো-শি জিনপিং

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে জি২০ সম্মেলনে দ্বিপাক্ষিক বৈঠকের আলোচনা ফাঁস করায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ক্ষোভ উগরে দিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

তাদের তর্কের বিষয়টি ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক গণমাধ্যমে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দুই নেতার তর্কের ভিডিও ছড়িয়ে পড়েছে বিভিন্ন সামাজিক মাধ্যমে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, দুই দেশের আলোচনার বিষয়বস্তু ফাঁস হওয়া নিয়ে শি জিনপিং ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা যা আলোচনা করেছি তার সবকিছুই সংবাদমাধ্যমে এসেছে, এটি ঠিক হয়নি। চীনা প্রেসিডেন্টের সঙ্গে থাকা অনুবাদক জাস্টিন ট্রুডোকে ইংরেজিতে কথাগুলো শোনাচ্ছিলেন।

প্রেসিডেন্ট শির অভিযোগের জবাবে হাসিমুখ নিয়ে ট্রুডো বলেন, আমাদের মধ্যে মতানৈক্য থাকতে পারে, কিন্তু আমাদের একসঙ্গে কাজ করা উচিত। তার দেশে সব আলোচনা অবাধ ও খোলামেলা হয়। আর তিনি ভবিষ্যতেও এভাবে আলোচনা চালিয়ে যেতে চান।

ট্রুডো আরও বলেন, “আমরা স্বাধীন ও খোলামেলা আলোচনায় বিশ্বাসী এবং এটি আমরা করে যাব। আমরা দৃঢ়ভাবে একসঙ্গে কাজ করে যাব। কিন্তু এরমধ্যে কিছু থাকবে যা নিয়ে আমাদের মধ্যে মতানৈক্য থাকবে এবং এ নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে।”

এতটুকু বলার পর ট্রুডোকে থামিয়ে দেন শি জিনপিং।

চীনা প্রেসিডেন্ট বলেন, “এর আগে চলুন এরকম পরিবেশ তৈরি করি।” এ কথা বলে ট্রুডোর সঙ্গে হাত মিলিয়ে চলে যান তিনি।