শুক্রবার লাহোর থেকে শুরু হবে ইমরান খানের ‘ঐতিহাসিক’ লংমার্চ

সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসেবে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে লংমার্চের ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। আগামী শুক্রবার (২৮ অক্টোবর) এই লংমার্চ অনুষ্ঠিত হবে।

বিদেশি গণ্যমান্য ব্যক্তি এবং রাষ্ট্রপ্রধানদের কাছ থেকে পাওয়া উপহার বেআইনিভাবে বিক্রির জন্য তাকে দোষী সাব্যস্ত করে নির্বাচনের অযোগ্য ঘোষণা করার কয়েকদিনের মধ্যেই ইমরান খান লংমার্চের তারিখ ঘোষণা করলেন।

দেশের ‘প্রকৃত স্বাধীনতার’ জন্য এই লংমার্চ কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছেন ইমরান খান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, লাহোরের লিবার্টি চক থেকে বেলা ১১টায় লংমার্চ শুরু হবে। তিনি নিজেই এই কর্মসূচির নেতৃত্ব দেবেন।

সাবেক প্রধানমন্ত্রী আরও জানান, এই লংমার্চের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। তারা জিটি রোড থেকে ইসলামাবাদ পৌঁছবেন। পাকিস্তানের সব প্রান্ত থেকে ইসলামাবাদে জনতার ঢল নামবে।

তিনি দাবি করেন, ‘দেশের ইতিহাসে এটি সবচেয়ে বড় জনসমুদ্রে পরিণত হবে।’ পিটিআই চেয়ারম্যান আরও বলেন, ‘এই লংমার্চ রাজনীতির ঊর্ধ্বে। এটি আমাদের ওপর চাপিয়ে দেওয়া চোরদের থেকে মুক্তির জন্য যুদ্ধ। এই জিহাদই ঠিক করে দেবে দেশের ভবিষ্যৎ কোথায় গিয়ে ঠেকবে।’

এর আগে গত ২৫ মে লংমার্চ তথা প্রতিবাদ-মিছিল করেছিলেন ইমরান খান।