ডার্টি বোমা প্রসঙ্গ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তুলল রাশিয়া

ইউক্রেন যুদ্ধে এখন সবচেয়ে আলোচিত বিষয় ‘ডার্টি বোমা’। তেজস্ক্রিয় আবর্জনা ছড়াতে সক্ষম এই বোমা তৈরি ও তা দেশের অভ্যন্তরে ব্যবহারের বিষয়ে ইউক্রেন পরিকল্পনা করছে বলে অভিযোগ আরও জোরালো করল রাশিয়া। বিষয়টি এরই মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তুলেছে মস্কো।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এরইমধ্যে একটি খসড়া প্রস্তাব পরিষদের সদস্যদের মধ্যে বিতরণ করেছেন। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত বৈঠক হওয়ার কথা রয়েছে। তার আগে নেবেনজিয়া এই খসড়া প্রস্তাবনা বিতরণ করলেন। খসড়া প্রস্তাবনায় কিয়েভের ‘ডার্টি বোমা’ তৈরি ও ব্যবহারের নানামুখী পরিকল্পনার কথা ডকুমেন্ট আকারে তুলে ধরা হয়েছে।

রাশিয়া বলছে, ইউক্রেন ডার্টি বোমা তৈরি করছে এবং নিজে দেশের জনগণের বিরুদ্ধে তা ব্যবহার করতে পারে। পরে এ সংক্রান্ত দায় রাশিয়ার ওপর চাপানোর পরিকল্পনা নিয়েছে কিয়েভ।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার দূত জাতিসংঘের মহাসচিবের কাছে চিঠিতে বলেছেন, ইউক্রেনের ডার্টি বোমার বিষয়টি আমরা পারমাণবিক সন্ত্রাস হিসেবে বিবেচনা করব। ইউক্রেনকে তাদের এই ঝুঁকিপূর্ণ পরিকল্পনা থেকে সরে আসতে বাধ্য করতে আমরা পশ্চিমা দেশগুলোর কাছে তাদের প্রভাব প্রয়োগের আহ্বান জানাই। ইউক্রেনের এমন পরিকল্পনা আন্তর্জাতিক শান্তি ও শৃঙ্খলা হুমকির মুখে ফেলছে।