রাশিয়ার অধিকৃত চার অঞ্চলে ভ্লাদিমির পুতিনের সামরিক আইন জারি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অধিভুক্ত অঞ্চলে সামরিক আইন জারি করেছেন। স্থানীয় সময় বুধবার এ সংক্রান্ত একটি আদেশে সই করেছেন তিনি।

টেলিভিশনে দেয়া ভাষণে পুতিন বলেন, আমি রাশিয়ান ফেডারেশনের এ চারটি অধিভুক্ত অঞ্চলে (খেরসন, জাপোরিঝঝিয়া, দনেৎস্ক ও লুহানস্ক) সামরিক আইন প্রবর্তনের বিষয়ে একটি ডিক্রি স্বাক্ষর করেছি। এটি অবিলম্বে ফেডারেশন কাউন্সিলের অনুমোদনের জন্য পাঠানো হবে এবং স্টেট ডুমাকে সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করা হবে।

প্রসঙ্গত, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কো থেকে দেয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন তিনি। পুতিন বলেছেন, ওই চার অঞ্চলের জনগণ তাদের সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। ফলাফল সবারই খুব ভালোভাবে জানা।

ইউক্রেনের খেরসন, জাপোরিঝঝিয়া, দনেৎস্ক ও লুহানস্ককে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার প্রশ্নে গণভোট শুরু হয়েছিল গত ২৩ সেপ্টেম্বর শুক্রবার। পাঁচদিন ধরে চলে এই ভোট। এতে ব্যালটবক্স নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যান রাশিয়ার নিয়োগ দেয়া নির্বাচনী কর্মকর্তারা। গণভোটে ৯৬ শতাংশ মানুষ রাশিয়ায় যোগদানের পক্ষে মত দিয়েছে বলে দাবি করেছে মস্কো। যদিও এই ভোট এবং এর ফলাফল অস্বীকার করেছে ইউক্রেন ও পশ্চিমারা।

সংবাদ সূত্রঃ রয়টার্স