ইউক্রেনের ১০০০ মেরিন সেনা সদস্যের রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মারিওপল শহর দখলের লড়াইয়ে রাশিয়া আরও এগিয়ে গেছে। এরইমধ্যে শহরটিতে ইউক্রেনের এক হাজারের বেশি মেরিন সেনা আত্মসমর্পণ করেছে বলে জানিয়েছে রাশিয়া।

গতকাল (বুধবার) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে মেজর জেনারেল ইগোর কোনাশেঙ্কভ এ তথ্য জানান। তিনি বলেন, মারিওপলের ৩৬তম মেরিন ব্রিগেডের মোট ১,০২৬ জন সেনা আত্মসমর্পণ করেছে যার মধ্যে ১৬২ জন অফিসার রয়েছেন। তিনি জানান, আত্মসমর্পণ করা সেনাদের মধ্যে ৪৭ জন নারী সেনা রয়েছেন। এছাড়া, আহত ১৫১ সেনাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

রাশিয়ার সামরিক রিপোর্ট অনুসারে, মারিওপল শহরের বৃহৎ ইস্পাত কারখানা স্টিল অ্যান্ড আয়রনে এসব সেনা অস্ত্র সমর্পণ করে। এই কারখানাকে ইউক্রেনের সেনারা এতদিন শক্ত ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছিল।

এদিকে, ইউক্রেন সরকার আত্মসমর্পণের এই খবর অস্বীকার করেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা অ্যালেক্সি অ্যারিস্টোভিচ দাবি করেন, ইউক্রেনের ছত্রিশতম মেরিন ব্রিগেড কঠিন এবং ঝুঁকিপূর্ণ লড়াই চালিয়ে যাচ্ছে। এর সাথে যুক্ত হয়েছে আযভ ব্যাটালিয়ন। লড়াইয়ে এই ব্যাটালিয়ন যুক্ত হওয়ায় শহরের প্রতিরক্ষা সক্ষমতা অনেক বেড়েছে বলেও তিনি দাবি করেন।