কোনো দেশকে বর্তমান বিশ্বে একঘরে করা সম্ভব নয়: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের ওপর পাশ্চাত্যের আরোপিত নিষেধাজ্ঞা মস্কোকে একঘরে করতে পারবে না। তিনি আরো বলেছেন, রাশিয়া ও বেলারুশের ওপর একসঙ্গে নিষেধাজ্ঞা আরোপ করার কারণে এই দুই দেশের মধ্যে ‘গভীর সংহতি’ গড়ে উঠবে।

পুতিন গত (মঙ্গলবার) রাশিয়ার মহাকাশ দিবস উপলক্ষে দেশটির পূর্ব প্রান্তের ‘আমোর’ অঞ্চলের ‘ভুসতোচনি’ অ্যারোস্পেস ঘাঁটি সফরে গিয়ে এ প্রত্যয় জানান। এ সময় বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো তার সঙ্গে ছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে যে বিশেষ সামরিক অভিযান শুরু করে তার কিছু সেনা মিত্রদেশ বেলারুশ থেকে ইউক্রেনে প্রবেশ করেছিল। এ কারণে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো রাশিয়ার পাশাপাশি বেলারুশের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করে।

রুশ প্রেসিডেন্ট ‘ভুসতোচনি’ অ্যারোস্পেস ঘাঁটির বিজ্ঞানীদের উদ্দেশে বলেন, আমরা নিজেদেরকে একঘরে ও নিঃসঙ্গ করতে চাই না। বর্তমান বিশ্বে কোনো দেশকেই কঠোরভাবে একঘরে করা সম্ভব নয় এবং রাশিয়ার মতো একটি বৃহৎ দেশের ক্ষেত্রে এটি সম্পূর্ণ অসম্ভব।

পুতিন বলেন, কাজেই যেসব মিত্র দেশ আমাদেরকে সহযোগিতা করতে ইচ্ছুক তাদের সঙ্গে আমরা কাজ করে যাব। একসঙ্গে নিষেধাজ্ঞার শিকার হওয়ার কারণে রাশিয়া ও বেলারুশের মধ্যে ‘গভীর সংহতি’ প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেন ভ্লাদিমির পুতিন।