ইরাকে মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা, অল্পের জন্য রক্ষা!

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে দুটি শক্তিশালী রকেট বিস্ফোরণ ঘটেছে। আজ রোববার সকালের দিকে এই হামলা ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে দেশটির সেনাবাহিনী। বিবৃতিতে বলা হয়, প্রথম রকেটটিকে সি-র‍্যাম ডিফেন্স ব্যাটারির মাধ্যমে ধ্বংস করা হলেও দ্বিতীয় রকেটটি আঘাত হেনেছে ভিতরে। দুটি গাড়ি এতে ক্ষতিগ্রস্ত হয়। হামলায় ব্যবহৃত রকেট দুটিই কাতিউশা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, একটি রকেট মার্কিন দূতবাসের ৫০০ মিটারে দূরে আঘাত হানে। এর আগে সূত্র জানায়, রকেট দুটি মার্কিন দূতাবাসের কাছে গুলি করে নামানো হয়েছিল। এই হামলার ঘটনায় এখনো কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। এ ছাড়া হামলায় কোনো হতাহতের খবরও পাওয়া যায়নি।

বাগদাদের গ্রিন জোন দেশটির সবচেয়ে সুরক্ষিত এলাকা। নিরাপত্তার চাদরে মোড়ানো থাকা এই কূটনৈতিক এলাকায় মাঝেমধ্যে রকেট হামলার খবর পাওয়া যায়। দীর্ঘদিন ধরে এসব হামলায় স্থানীয় জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে ইরানের সম্পৃক্ততার দাবি করে আসছে যুক্তরাষ্ট্র।

ইরাকে এখনো আড়াই হাজার মার্কিন সেনা এবং জোটের এক হাজার বিদেশি সেনা অবস্থান করছে। বিদেশি সেনাদের উপস্থিতির বিরুদ্ধে এসব হামলা ঘটছে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সংবাদ সূত্রঃ বিবিসি