চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টা!

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা হয়েছিল এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন চীনের সিকিওরিটি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান লিউ শিউ। চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলনের ফাঁকে আয়োজিত এক আলোচনায় এ কথা জানিয়েছেন লিউ।

মাও সে তুংয়ের পর চীনা কমিউনিস্ট পার্টিতে শি জিনপিং-এর সমান ক্ষমতাশালী নেতা একজনও আসেননি, এ কথা এখন চীনে প্রায় সকলের মুখে মুখে ফিরছে। সেই শি জিনপিং-এর বিরুদ্ধেই দলের বেশ কয়েকজন ক্ষমতাশালী নেতা অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করেছিলেন বলে যে কথা চীনের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তা খুব স্বাভাবিক মনে হচ্ছে না ওয়াকিবহাল মহলের কাছে।

চীনের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে গত পাঁচ বছরে দল এবং দেশের উপর নিজের কর্তৃত্ব আরো সুদৃঢ় করে নেওয়া শি জিনপিং এ বারের পার্টি কংগ্রেসেও যে জয়ী হবেন, তা নিয়ে কারো সংশয় নেই। ফলে পরবর্তী পাঁচ বছরও চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক, চীনের প্রেসিডেন্ট এবং চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান পদে তিনিই থাকবেন। তাই শি-এর বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা হয়েছিল বলে যে কথা লিউ শিউ জানালেন, তাতে চিনে তো বটেই, চীনের বাইরেও চাঞ্চল্য ছড়িয়েছে।

লিউ শিউ জানিয়েছেন, প্রেসিডেন্ট শি জিনপিং গোটা দেশে দুর্নীতির বিরুদ্ধে অভিযান তীব্র করেছেন। দলেরই কিছু ক্ষমতাশালী পদাধিকারী প্রেসিডেন্টের এই পদক্ষেপকে একেবারেই ভালো চোখে দেখছিলেন না। দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু হওয়ায় দল ও প্রশাসনের ওই সব পদাধিকারীরা নিজেরাই বিপন্ন হয়ে পড়েছিলেন, সেই কারণেই প্রেসিডেন্ট শি-এর বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চক্রান্ত করেছিলেন তারা।

কারা অভ্যুত্থানের ষড়যন্ত্র করছিলেন? লিউ শিউ ছ’জন নেতার নাম জানিয়েছেন— বো শিলাই, লিং শিহুয়া, ঝৌ ইয়ংক্যাং‌, শু কাউহোই, গুও বোশিয়ং, সান ঝেংকাই।

শি‌উ জানিয়েছেন, এই ছজন নেতাই কমিউনিস্ট পার্টিতে অত্যন্ত ক্ষমতাশালী ছিলেন, কিন্তু তারা প্রবলভাবে দুর্নীতিগ্রস্ত ছিলেন এবং প্রেসিডেন্ট শি-কে সরিয়ে ক্ষমতা দখলের ছক কষছিলেন।

যে ছজনকে দল এবং প্রশাসনের সব পদ থেকে সরিয়ে দিয়ে বন্দি করে ফেলা হয়েছে, তারা দলে শি জিনপিং-এর বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবেই পরিচিত ছিলেন। সব কাঁটা উপড়ে ফেলে চীনা কমিউনিস্ট পার্টিতে নিজের কর্তৃত্ব আরো সুনিশ্চিত করতেই এই নেতাদের জেলে পাঠিয়ে দেয়া হলো বলে একটি শিবিরের দাবি।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, ২১ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ