hacker

ডার্ক ওয়েবে নিজেদের তথ্য ফাঁস হয়েছে কি না, তা জানতে পারবেন সব গুগল ব্যবহারকারী

ডার্ক ওয়েব হলো ইন্টারনেট–জগতের অবৈধ কর্মকাণ্ডের গোপন বাজার বা মার্কেটপ্লেস। ইন্টারনেটের এই অন্ধকার জগতে চুরি করা বিভিন্ন গোপন তথ্য বিক্রি করে থাকে সাইবার অপরাধীরা। ডার্ক ওয়েবে তথ্য ফাঁস হয়েছে কি না, তা জানতে গত বছর ‘ডার্ক ওয়েব রিপোর্ট’ সুবিধা চালু করে গুগল। এত দিন এ সুবিধা গুগল ওয়ান ব্যবহারকারীরা পেলেও এবার সব গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে গুগল।

গুগলের ডার্ক ওয়েব রিপোর্ট সুবিধার মাধ্যমে ডার্ক ওয়েবে কোনো গুগল অ্যাকাউন্টের তথ্য ফাঁস হলে সহজেই সে তথ্য জানা যায়। ফলে ব্যবহারকারীরা জানতে পারেন তাঁদের কোনো তথ্য সাইবার অপরাধীরা চুরি করে বিক্রি করেছে কি না। এত দিন অর্থের বিনিময়ে পাওয়া গেলেও এবার বিনা মূল্যে সব গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারী এ প্রতিবেদনের তথ্য জানতে পারবেন।

গুগলের সাপোর্ট পেজে বলা হয়েছে, জুলাই থেকে গুগলের এই ডার্ক ওয়েব রিপোর্ট সুবিধা সব ব্যবহারকারী দেখতে পারবেন। এর ফলে ব্যবহারকারীরা জানতে পারবেন তাঁর গুগল অ্যাকাউন্ট–সম্পর্কিত কোনো তথ্য ডার্ক ওয়েবে রয়েছে কি না। সাধারণত গুগল অ্যাকাউন্ট ব্যবহারকারীর ই–মেইল ঠিকানা, নাম, ফোন নম্বর, ঠিকানা ও ইউজারনেমের মতো তথ্য ডার্ক ওয়েবে রয়েছে কি না, তা পর্যবেক্ষণ করে প্রতিবেদন প্রকাশ করে থাকে গুগল। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ নির্বাচিত দেশের গুগল ব্যবহারকারীরা ডার্ক ওয়েব রিপোর্ট সুবিধা ব্যবহার করতে পারবেন এবং এ সেবা পাবেন।

Scroll to Top