মুসলিম দেশটিতে মিলল ৫১ হাজার বছর আগের ‘রহস্যময়ী নিদর্শন

স্মরণকালে বিশ্বের প্রাচীনতম চিত্রকর্মের সন্ধান পাওয়া গেছে। এটি আগের শিল্পকর্মটির চেয়ে ছয় হাজার বছর পুরোনো। প্রত্নতাত্ত্বিকদের একটি আন্তর্জাতিক দল জানিয়েছে, গুহাচিত্রটি আদতে একটি ছবির গল্প। সবশেষ, রহস্যময়ী এই চিত্রকর্মটি ইন্দোনেশিয়ায় আগেরটির প্রাপ্তির স্থান থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে একই দ্বীপে পাওয়া গেছে।

কমপক্ষে ৫১ হাজার ২০০ বছর পুরোনো এই চিত্রকর্মটি পূর্ব ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের লেয়াং কারাম্পুয়াং গুহায় পাওয়া গেছে। গ্রিফিথ ইউনিভার্সিটি, সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি এবং ইন্দোনেশিয়ার ন্যাশনাল রিসার্চ অ্যান্ড ইনোভেশন এজেন্সির গবেষকেরা প্রভাবশালী সাময়িকী নেচারে প্রকাশিত প্রবন্ধে এমনটি জানিয়েছেন।

২০১৭ সালে চিত্রকর্মটির নমুনা সংগ্রহ করা হয়েছিল, কিন্তু এই বছরের শুরু পর্যন্ত এর আঁকার তারিখ নির্ধারণ করা যায়নি।
আগেকার ঐতিহাসিক চিত্রকর্মটিতে বাস্তব আকৃতির একটি বন্য শূকর দেখা যায়, যা কমপক্ষে ৪৫ হাজার ৫০০ বছর আগে লিয়াং টেডংগে নামক একটি গুহায় আঁকা হয়েছিল, প্রাথমিকভাবে ধারণা করা হয়।তবে সম্প্রতি আবিষ্কৃত চিত্রকর্মটিতে তিনটি থেরিয়ানথ্রোপ দেখা যায়। এটি মূলত মানুষ ও প্রাণীর সংমিশ্রন আঁকা। এর পাশে রয়েছে একটি বন্য শূকর।

গ্রিফিথ ইউনিভার্সিটির প্রধান লেখক এবং পিএইচডি ছাত্র আধি আগুস ওকতাভিয়ানা বলেছেন, এটি খুবই আশ্চর্যজনক যে স্পেনের কিছু বিতর্কিত শিল্পকর্ম ছাড়া এই চিত্রকর্মটি ইউরোপীয় বরফ যুগের শিল্পকর্মের চেয়েও আগেকার।’

এর আগে, স্প্যানিশ বিজ্ঞানীরা দাবি করেছেন, দেশটিতে ক্যান্টাব্রিয়া, আন্দালুসিয়া এবং এক্সট্রিমাদুরা নামক তিনটি স্থানে বেশ কয়েকটি শিল্পকলা পাওয়া গেছে যেগুলো ৬৪ হাজার বছরেরও বেশি পুরানো। তবে সিডনি বিশ্ববিদ্যালয়ের রক আর্ট বিশেষজ্ঞ ড. ট্রিস্টেন জোনসের মতে, স্পেনের ওই দাবিগুলো আন্তর্জাতিক বিজ্ঞান সম্প্রদায় নাকচ করে দিয়েছে।

Scroll to Top