একটি হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট কীভাবে পরিচালনা করবেন

সংগৃহীত

গ্রহে সর্বাধিক ব্যবহৃত সামাজিক মিডিয়া নেটওয়ার্কগুলির মধ্যে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব এবং অন্যান্য অনেক প্ল্যাটফর্ম সব বয়সের লোকেরা ব্যবহার করে। ব্যবহারকারীরা প্রতিদিন আরো প্রচলিত হয়ে উঠছে. এছাড়াও, বিভিন্ন প্রতারণার ফাঁদ তৈরি করা হচ্ছে।

এই সামাজিক মিডিয়া সাইটগুলিতে একটি অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করা খুব সহজ। কোনো অতিরিক্ত অসুবিধা ছাড়াই একটি অ্যাকাউন্ট খুলতে কম বিবরণের প্রয়োজন হয় এবং অনেকেই অতিরিক্ত নিরাপত্তা সতর্কতা অবলম্বন করেন না। ফলস্বরূপ অ্যাকাউন্টগুলি প্রায়শই লঙ্ঘন করা হয়।

যে কোনো ব্যক্তির অ্যাকাউন্ট হ্যাক হতে পারে, শুধু সেলিব্রিটি বা অন্যান্য উল্লেখযোগ্য ব্যক্তি নয়। এর পরে, অন্যরা আপনার ব্যক্তিগত ডেটা এবং ফটোগুলিতে অ্যাক্সেস পেতে পারে৷ আপনার অ্যাকাউন্ট বা পরিচয় দিয়ে হ্যাকাররা বিভিন্ন ধরনের অপরাধ করতে পারে। এর জন্য আপনাকে দায়ী করা যেতে পারে। তাই অ্যাকাউন্টে আপস করা হলে দ্রুত কাজ করার জন্য প্রস্তুত থাকুন।

আপনি যদি সন্দেহ করেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এবং আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করার জন্য দ্রুত কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে আপোস করা হয়েছে তাহলে আপনাকে এই পদক্ষেপগুলি নিতে হবে:

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন: অবিলম্বে একটি শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন. সহজেই অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করা এড়িয়ে চলুন এবং অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ ব্যবহার করার কথা বিবেচনা করুন।

সমস্ত ডিভাইস থেকে লগ আউট করুন: ফেসবুকে “লগ আউট অফ অল ডিভাইস” বৈশিষ্ট্যটি ব্যবহার করুন। এটি আপনাকে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে এমন অন্যান্য ডিভাইসে যেকোনো সক্রিয় সেশন থেকে লগ আউট করবে।

টু-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন:

আপনার ফেসবুক অ্যাকাউন্টে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করুন। 2FA একটি অচেনা ডিভাইস থেকে লগ ইন করার সময় আপনার ফোন বা ইমেলে পাঠানো একটি যাচাইকরণ কোডের প্রয়োজন করে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে।

সংযুক্ত অ্যাপ এবং পরিষেবাগুলি পরীক্ষা করুন:

আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত অ্যাপ এবং পরিষেবাগুলির তালিকা পর্যালোচনা করুন৷ কোনো সন্দেহজনক বা অচেনা অ্যাপের অ্যাক্সেস প্রত্যাহার করুন।

ম্যালওয়্যারের জন্য আপনার ডিভাইসটি স্ক্যান করুন:

আপনার অ্যাকাউন্টে কোনো ক্ষতিকারক প্রোগ্রাম আছে কিনা তা নিশ্চিত করতে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে একটি সম্পূর্ণ ম্যালওয়্যার স্ক্যান চালান।

ফেসবুকে হ্যাক রিপোর্ট করুন:

আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে তা রিপোর্ট করতে Facebook-এর “হ্যাকড এবং ফেক অ্যাকাউন্টস” রিপোর্টিং টুল ব্যবহার করুন। ফেসবুক -এর “সহায়তা কেন্দ্রে” যান, “হ্যাক করা অ্যাকাউন্ট” অনুসন্ধান করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন৷

অন্যান্য অ্যাকাউন্টগুলি সুরক্ষিত করুন:

আপনি যদি অন্য ওয়েবসাইট বা পরিষেবাগুলিতে একই পাসওয়ার্ড ব্যবহার করেন তবে আরও অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে অবিলম্বে সেই পাসওয়ার্ডগুলি পরিবর্তন করুন৷

বন্ধুদের এবং পরিচিতিগুলিকে অবহিত করুন:

আপনার বন্ধুদের এবং পরিচিতিদের জানান যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, যাতে তারা আপনার অ্যাকাউন্ট থেকে আসা সম্ভাব্য সন্দেহজনক কার্যকলাপ সম্পর্কে সচেতন থাকে৷

সতর্ক থাকুন: সতর্ক থাকুন এবং কোনো অস্বাভাবিক কার্যকলাপের জন্য আপনার অ্যাকাউন্টে নজর রাখুন। নিয়মিত আপনার অ্যাকাউন্ট সেটিংস এবং সংযুক্ত অ্যাপ্লিকেশন নিরীক্ষণ.

সন্দেহজনক লিঙ্কগুলি এড়িয়ে চলুন:

ভবিষ্যতে, লিঙ্কগুলিতে ক্লিক করার বা অজানা বা সন্দেহজনক উত্স থেকে সংযুক্তিগুলি ডাউনলোড করার বিষয়ে সতর্ক থাকুন, কারণ সেগুলি আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পাওয়ার ফিশিং প্রচেষ্টা হতে পারে৷

আপনি যদি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকেন এবং আপনি এখনও এটি অ্যাক্সেস করতে অক্ষম হন, বা যদি হ্যাকার আপনার পুনরুদ্ধারের তথ্য পরিবর্তন করে থাকে, তাহলে আপনাকে আরও সহায়তার জন্য ফেসবুক এর সহায়তা দলের সাথে যোগাযোগ করতে হতে পারে৷

মনে রাখবেন, আপনার অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা আপনার গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য অপরিহার্য। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা, দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করা এবং ব্যক্তিগত তথ্য শেয়ার করার বিষয়ে সতর্ক থাকা আপনার অ্যাকাউন্টগুলিতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সাহায্য করতে পারে।