ঈদে অনলাইন কেনাকাটায় নকল ওয়েবসাইট থেকে সাবধান!

চলছে চৈত্রের দাবদাহ। এরমধ্যে প্রচণ্ড যানজট। নগরের ব্যস্ত জীবনের ছুটাছুটি তো রয়েছেই। এতো কিছুর মধ্যে সময় বের করা কঠিন। কিন্তু ঈদে তো শপিং করতেই হয়। নতুন পোশাক ছাড়া কি ঈদ হয়। নতুন পোশাক কিনতে মার্কেটে ছুটতে হচ্ছে। দর কষাকষি করে কিনতেও শক্তি ক্ষয় হচ্ছে। অন্যদিকে ফিক্সড প্রাইসের দোকানে দর কষাকষির ঝামেলা থাকে না। তবে পকেটের বড় অংশই চলে যায় একটি পোশাক কিনতে।

সব মিলিয়েই মানুষ এখন অনলাইন কেটাকাটায় ঝুঁকে পড়েছে। তবে, অনলাইন কেনাকাটায় প্রতারণার ঘটনাও খুব সাধারণ। প্রতারকরা নকল ওয়েবসাইট খুলে প্রতারণা করছে ক্রেতাদের সঙ্গে।

আজকের টিপসে জানাব কীভাবে নকল ওয়েবসাইট চিনবেন-

* প্রথমে অ্যাড্রেস বার চেক করুন।

* অ্যাড্রেস বারের শুরুতে https:// আছে কি না দেখে নিন। https://-এ ‘S’-এর অর্থ সিকিউর। অর্থাৎ ‘S’ থাকলে বুঝব ওয়েবসাইটটি সঠিক।

* ওয়েবসাইটে প্যাডলক বা তালা চিহ্ন আছে কিনা দেখে নিন। ওয়েবসাইটে প্যাডলক থাকার অর্থ হলো ওয়েবসাইটটি সুরক্ষিত। অ্যাড্রেস বারের ওপরের বাঁ দিকে লকটি দেখতে পাবেন।

* একটু খেয়াল করলেই দেখবেন স্ক্যামাররা বড় বড় ডিসকাউন্ট অফার দেয় তাদের স্টোরে। সেগুলো আবার সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে প্রচারও করা হয়। মানুষ সেই প্রচার দেখে তাদের ওয়েবসাইটে ঢোকে। তাই যখনই বিরাট কোনো অফার দেখবেন এড়িয়ে যাবেন।

* ইউআরএলের বানান চেক করুন। কোনো বানান ভুল আছে কিনা দেখে নিন। নকল সাইট চেনার আরও একটি উপায় হলো, ইউআরএলের বানান ভুল।

* অনলাইন রিভিউ দেখে নিন। কোনো ওয়েবসাইট ভিজিট করার আগে গুগলে তার রিভিউ দেখ নিন। যে কোনো ওয়েবসাইটের অনলাইন রিভিউ জানার জন্য গুগলে গিয়ে ‘রিভিউস ফর (সাইটের নাম)’ সার্চ করুন। সেখানেই এর বিভিন্ন ধরনের রিভিউ পাবেন। খারাপ রিভিউ দেখলে ওয়েবসাইটটি এড়িয়ে যান।