জেনে নিন ফেইসবুক পোস্টের রিচ বাড়ানোর উপায়

ইদানীং অনেকেই ফেইসবুকে রিচ কমে গেছে বলে অভিযোগ করছেন, চাইলেই পোস্ট আগের মতো মানুষের কাছে পৌঁছাচ্ছে না। এই সমস্যাটি ব্যক্তিগত ফেইসবুক আইডি, পেজ বা গ্রুপ সবকিছুর ক্ষেত্রেই প্রযোজ্য। কেন হচ্ছে এমনটি আর ফেইসবুক এলগোরিদমই বা এমন কী করে বসল, যার ওপর ভিত্তি করে কমে যাচ্ছে ফেইসবুক পোস্টের কাটতি? সে প্রশ্নের উত্তর দিচ্ছে জন বাসল ডট কম। তাদের ওই প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি লাইক পাওয়া যায় সপ্তাহের কাজের দিনগুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে। ফের সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে পোস্ট দিলে আপনি লাইকের জোয়ার ধরতে পারবেন। এদিকে ফেইসবুকের রিচ বাড়াতে কিছু পরামর্শ দিয়েছিলেন প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিজেই

পোস্ট নিয়মিত দিতে হবে

ফেইসবুকে পোস্ট রিচ বাড়াতে চাইলে প্রোফাইল গ্রুপ ও পেজে প্রতিদিন ৫-৭টি করে পোস্ট করতে হবে।

পোস্টের লাইক, কমেন্ট ও শেয়ার

কোন পোস্টের কী পরিমাণ লাইক, কমেন্ট ও শেয়ার রয়েছে, সেটির ওপর ফেইসবুক কর্র্তৃপক্ষ পোস্টটির গুরুত্ব বোঝার চেষ্টা করে। এর মধ্যে শেয়ারের ভ্যালু বেশি, দ্বিতীয় হচ্ছে কমেন্ট, তৃতীয় হচ্ছে লাইক।

যেসব পেজে ব্যবহারকারী যুক্ত থাকেন

পেজের আগের পোস্টগুলোতে যে মেম্বার কোনো ধরনের এনগেজ ছিল না, সেই পোস্টকে ওই মেম্বারের নিউজফিডে প্রদর্শন করবে না। সুতরাং পেজের এক লাখ মেম্বার থাকলেও লাভ নেই, যদি কোনো পোস্টে তাদের এনগেজমেন্ট না থাকে। তাই প্রতিদিন কিছু এনগেজমেন্ট পোস্ট করতে হবে।

আগের পোস্টের ধরন

একজন ব্যবহারকারীর আগে যে ধরনের পোস্টগুলো পড়ছে কিংবা কমেন্ট, লাইক করেছে, সে ধরনের পোস্টগুলোই বারবার প্রদর্শন করবে।

ফিডব্যাক বিবেচনা

পোস্ট কিংবা পেজে যদি কেউ রিপোর্ট করে কিংবা আনফলো করে তাহলে সেই পেজের কিংবা সেই ব্যক্তির পোস্টের রিচ ফেইসবুক অনেক কমিয়ে দেয়।

পোস্ট কতটা উপকারী

পোস্টটি মানুষজনের জন্য কতটা উপকারী কিংবা কতটা পছন্দ করেছে, সেটির ওপর ফেইসবুক আপনার পোস্টের গুরুত্ব বোঝার চেষ্টা করে এবং সেভাবে রিচ বাড়িয়ে দেয়।