নতুন লোগোতে বিশ্বকে নেতৃত্ব দিতে চায় নকিয়া

‘কানেকটিং পিপল’ স্লোগানের নকিয়া ছিল মোবাইল জগতের অপ্রতিদ্বন্দ্বী এক ব্র্যান্ড। পৃথিবীর কোটি কোটি মানুষের কাছে পৌঁছে গিয়েছিল তাদের তৈরি মোবাইল সেট। বাটন কিংবা ফিচার মোবাইলের ক্ষেত্রে সবার কাছে ছিল তার আলাদা কদর। কিন্তু স্মার্টফোনের বাজারে পিছিয়ে পড়ে কোম্পানিটি। তবে এবার নতুন কিছু করার প্রত্যয় নিয়ে মাঠে নেমেছে নকিয়া। যার অংশ হিসেবে পাল্টে ফেলেছে ৬০ বছরের পুরোনো লোগো।

স্পেনের বার্সেলোনা শহরে চলছে মোবাইল কংগ্রেস। সেখানেই নিজদের আইকনিক লোগো বদলে ফেলার ঘোষণা দেয় নকিয়া। প্রতিষ্ঠানটি বলছে, কিছু মানুষের ধারণা, নকিয়া এখনও কেবল বাটন মোবাইল তৈরি করে। তাদের সেই ধারণায় জোর ধাক্কা দিতেই নকিয়ার লোগোতে এই বড় পরিবর্তন।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসো রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে নকিয়ার প্রধান নির্বাহী পেক্কা লুন্ডমার্ক এ লোগো পরিবর্তন সম্পর্কে বলেন, এখন নকিয়া নিছক মোবাইল সেট উৎপাদনকারী প্রতিষ্ঠান নয়। নকিয়া এখন পুরোপুরি একটি ব্যবসায়িক প্রযুক্তি কোম্পানি। এই ধারণাটি ছড়িয়ে দিতেই নতুন লোগোর ব্যবহার করছি আমরা।

পেক্কা লুন্ডমার্ক আরও বলেন, দ্বিতীয় অধ্যায় শুরু হয়েছে নকিয়ার। এখন আমাদের মূল লক্ষ্য, টেলিকমসহ অন্যান্য ব্যবসার সরঞ্জাম সরবরাহ করা। মাইক্রোসফট ও অ্যামাজনের মতো কোম্পানিগুলোর প্রতিদ্বন্দ্বী হিসেবেই মাঠে নেমেছে নকিয়া।

গত বছর নকিয়ার প্রায় ২১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে উল্লেখ করে নকিয়ার প্রধান নির্বাহী এ বছর আরও ভালো ব্যবসার প্রত্যাশা করছেন, ‘প্রযুক্তিজগতে প্রতিনিয়ত পরিবর্তন আসছে। ফাইভ-জি প্রযুক্তির কল্যাণে বিভিন্ন দেশেই বাড়ছে টেলিকম উপকরণের চাহিদা। এ দিকে লক্ষ্য রেখে ফাইভ-জি নেটওয়ার্ক সরঞ্জাম বিক্রিতে এক নম্বরে উঠে আসতে চায় নকিয়া।’

একটা সময় মোবাইল সেট বলতেই বোঝাতো নকিয়া। পরে সময়ের সঙ্গে পাল্লা দিতে ব্যর্থ হয়ে সে অবস্থান থেকে ছিটকে যায়। লোগো পরিবর্তনের মধ্য দিয়ে নতুনভাবে সেই পুরোনো অবস্থানে ফিরতে চান ২০২০ সালে নকিয়ার শীর্ষ পদের দায়িত্ব নেওয়া পেক্কা লুন্ডমার্ক। তিনি বলেন, আমাদের লক্ষ্য খুব স্পষ্ট। আমরা বিশ্বকে নেতৃত্ব দিতে চাই।

সংবাদ সূত্রঃ রয়টার্স