অত্যাধুনিক প্রথম সুপারকার মাডা ৯ তৈরি আফগানিস্তানে

আফগানিস্তানে তালেবান শাসনে নিজেরাই অত্যাধুনিক সুপারকার তৈরি করলো। অর্থনৈতিক সংকট ও নানা সমস্যায় জর্জরিত দেশ আফগানিস্তান। সেই দেশের মাটিতেই প্রথম সুপারকার প্রকাশ্যে এসেছে, যার নাম দেওয়া হয়েছে মাডা ৯। দেখতে চোখধাঁধানো অত্যাধুনিক এই সুপারকার দেশীয় প্রযুক্তি বানানোর ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সম্প্রতি অত্যাধুনিক সুপারকার আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হয়। এই সুপারকার শুধু দেশের নয় সারা বিশ্বের নজর কেড়েছে।

কাবুল-ভিত্তিক নির্মাতা এনটপ এবং আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট (এটিভিআই) (এটিভিআই) নির্মাণ করে এই সুপারকার। আকর্ষণীয় চেহারার এই সুপারকার সম্পর্কে দাবি করা হয়েছে যে এটি ৩০ জন আফগান ইঞ্জিনিয়র একসাথে ডিজাইন করেছেন। এনটপ তাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে অনলাইনে এই গাড়ি সম্পর্কে প্রকাশ করেছে।

সুপারকারটির ছবি প্রথম প্রকাশ্যে আনেন দেশটির উচ্চশিক্ষামন্ত্রী আব্দুল বাকি হাক্কানি। গাড়িটির রং কালো। সুপারকারের ছবি ও ভিডিও প্রকাশ্যে এসেছে। গাড়িটি দেখতে অনেকটা ‘স্পোর্টস কারে’র মতোও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গাড়িটির ছবি প্রকাশ করেছেন দেশটির সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, এই গাড়িটি গোটা দেশের কাছে সম্মানের।

মাডা ৯ বর্তমানে একটি প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। গাড়িটি টয়োটার ১.৮-লিটার ডিওএইচসি ১৬-ভালভ ভিভিটি-আই, চারটি সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন দ্বারা চালিত, যেটি করোলা সেডানের ২০০৪ ভার্সন ও জেনারেশনে চালু করা হয়েছিল। এই গাড়িটি তৈরি করতে পাঁচ বছরেরও বেশি সময় লেগেছে ইঞ্জিনিয়ারদের। স্টক আকারে, এই ইঞ্জিনটি টয়োটা গাড়িতে ১৬৬ থেকে ১৮৭ এইচপির মধ্যে উৎপন্ন হয়। মাড্ডায় ক্ষমতা বাড়ানো হয়েছে কি না, সে বিষয়ে কিছু বলা যাচ্ছে না। মাডা ৯-এ এই ইঞ্জিনটি কত শক্তি উৎপন্ন করে বা এটিতে কোনও টিউনিং করা হয়েছে কিনা সে সম্পর্কে বর্তমানে কোনও তথ্য দেওয়া হয়নি।

আফগানিস্তানের টোলো নিউজের মতে, এর ইঞ্জিন বা শক্তিতে অনেক পরিবর্তন প্রত্যাশিত। উৎপাদন সংস্করণ প্রস্তুত না হওয়া পর্যন্ত মাডা ৯-এর পেট্রোল ইঞ্জিন একটি বৈদ্যুতিক পাওয়ারট্রেন দ্বারা প্রতিস্থাপিত হতে পারে। মাডা ৯-এর প্রবর্তনের সময়, তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রী আবদুল বাকী হাক্কানি বলেছিলেন যে সুপারকার প্রমাণ করে যে তালেবান শাসন তার জনগণের জন্য ধর্ম এবং আধুনিক বিজ্ঞান প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

এটিভিআই’র প্রধান গুলাম হায়দার শাহামত জানিয়েছেন, ইঞ্জিনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে গাড়িটি তীব্র গতিতে ছুটতে পারে।

পাহাড়ি এলাকাতেও ছুটতে পারবে এই সুপারকার। আফগানিস্তানের পার্বত্য এলাকায় পরীক্ষামূলকভাবে মহড়া হয়েছে ‘মাডা ৯’ সুপারকারের। গাড়িটি পরীক্ষামূলকভাবে চালিয়েছেন ইঞ্জিনিয়াররা। তবে সেই মুহূর্তের কোনও ভিডিও এখনও প্রকাশ্যে আসেনি।

আফগানিস্তানের প্রথম সুপারকারের দামও আকাশছোঁয়া। ‘ল্যাম্বারগিনি হুরাকেন’, ‘অডি আর৮’-এর মতো সুপারকারগুলোর দাম কোটি টাকার উপরে। ‘মাডা ৯’ সুপারকারের দামও কোটি টাকার বেশি। মনে করা হচ্ছে, এই সুপারকারের দাম হতে পারে ২-৪ কোটি টাকা।

সংবাদ সূত্রঃ টোলো নিউজ