২০২২ সালে টেসলার রেকর্ড ১৩ লাখ গাড়ি বিক্রি

২০২২ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের প্রথম ও প্রধান বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা মোট ১৩ লাখ গাড়ি বিক্রি করেছে। তার মধ্যে, বছরের শেষ ৩ মাসেই বিক্রি হয়েছে ৪ লাখ গাড়ি। টেসলার হিসাব অনুসারে, এক বছরে গাড়ি বিক্রি ৪০ শতাংশ বেড়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দুনিয়াজুড়ে অর্থনৈতিক মন্দার শঙ্কার মধ্যে বৈদ্যুতিক গাড়ির বাজার ক্রমেই খারাপ হবে বলে বিশ্লেষকরা বলে আসছিলেন। কিন্তু টেসলা তার বিনিয়োগকারীদের যে হিসাব দিয়েছে সেখানে সম্পূর্ণ বিপরীত চিত্র দেখা গেছে। কোভিড-১৯ মহামারির মুখে সাপ্লাইচেইনে ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছে জানিয়ে আগামীতে আরও ভালো করার প্রত্যাশা ব্যক্ত করছে টেসলা।

বার্তা সংস্থা এপির খবর অনুসারে, ২০২২ সালে টেসলার সরবরাহ করা গাড়ির সংখ্যা ২০২১ সালের ৯ লাখ ৩৬ হাজার ইউনিটের পূর্ববর্তী রেকর্ডকে ছাড়িয়ে গেছে। তবে এটি সংস্থাটির প্রধান নির্বাহী ইলোন মাস্কের লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারেনি। তিনি বার্ষিক ৫০ শতাংশ হারে গাড়ি সরবরাহ বাড়ার লক্ষ্য নির্ধারণ করেছিলেন।

এ লক্ষ্যে পৌঁছতে গত বছর টেসলাকে ১৪ লাখ ইউনিট গাড়ি সরবরাহ করতে হতো। সেখানে টেসলার গাড়ি সরবরাহ বেড়েছে ৪০ শতাংশ। এ সময়ে সংস্থাটির উৎপাদন ৪৭ শতাংশ বেড়ে ১৩ লাখ ৭০ হাজার ইউনিটে উন্নীত হয়েছে। যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল ওয়াই ও থ্রি গাড়িতে ৭ হাজার ৫০০ ডলার বিরল মূল্যছাড় সত্ত্বেও লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারেনি টেসলা।

এদিকে, গাড়ি বিক্রি বাড়লেও বাড়ছে টেসলার শেয়ারের দরপতন অব্যাহত আছে। ২০২২ এ শেয়ারের দাম ৬৫ শতাংশ পর্যন্ত কমে গেছে। যে কারণে অংশীদারদের উদ্বেগ আরও বেড়েছে।

সংবাদ সূত্রঃ বিবিসি নিউজ/ বার্তা সংস্থা এপি