ফ্রিতে চলবে না ফেসবুক

পরীক্ষামূলকভাবে ৬টি দেশের নিউজ ফিডে পরিবর্তন এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। যারা বিভিন্ন পেজ খুলে সংবাদ বা পোস্ট প্রকাশ করে, তাদের জন্য বিনামূল্যে নিউজফিডের সুবিধা থাকছে না। এর মানে অর্থ ব্যয় না করলে তাদের পোস্ট আর ব্যবহারকারীদের নিউজফিডে দেখাবে না ফেসবুক। এ দেশগুলোতে পেজ পাবলিশার বা প্রকাশকদের ফেসবুক পেজ আলাদা এক্সপ্লোর ট্যাবে দেখানো হচ্ছে। আর মূল নিউজ ফিডে দেখাচ্ছে শুধু ফেসবুক বন্ধুদের পোস্ট আর ছবি।

বিজনেস ইনসাইডের খবরে জানা যায়, ফেসবুকের লক্ষ্য ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত ও পাবলিক কন্টেন্ট আলাদা দেখতে চান কি না তা পরীক্ষা করা। যদিও ফেসবুকের কর্মকর্তারা বলছেন এটা পরীক্ষামূলক। ফেসবুকের এই নাটকীয় পরিবর্তন গণমাধ্যম সংস্থা ও অন্যান্য ব্যবসাগুলোকে বিপদে ফেলতে পারে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা। যারা ফেসবুক নেটওয়ার্ক ব্যবহার করে তাদের সংবাদ, স্টোরি ও তথ্য প্রচার করে থাকে তারা ইতিমধ্যেই বেশ চাপে পড়েছে।

বিশ্বব্যাপি তাদের ২০০ কোটি ব্যবহারকারির জন্য ফেসবুকের নিউজফিড পরিবর্তনের কোনো পরিকল্পনা নেই তাদের। ফেসবুকের নিউজ ফিড বিভাগের প্রধান অ্যাডাম মোসেরি কোম্পানির এক ব্লগ পোস্টে বলেন, আমরা নিউজফিড ব্যবহারকারীদের অভিজ্ঞতা বুঝার চেষ্টা করবো। এই ফিচারটি দীর্ঘস্থায়ী করার সিদ্ধান্ত এখনো বিবেচনায় রয়েছে।

অধিকাংশ সংবাদ সংস্থাগুলোর কাছে ফেসবুক তাদের সংবাদ প্রচারের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। তবে এ পরিবর্তনগুলো ব্যক্তিগত ব্যবহারকারীদের নিউজ আর্টিকেল, ভিডিও ও অন্যান্য ওয়েবপেইজ ভাগ করে নিতে কোনো প্রভাব ফেলবে না।

তবে ওই ৬ দেশগুলোর ফেসবুক নিউজ ফিডে শুধু বন্ধুদের পোস্ট ও ছবিই দেখা যাচ্ছে। ফলো করা বিজনেজ, সংবাদ বা অন্যান্য পেজের হালনাগাদ দেখতে এক্সপ্লোর ফিডেই যেতে হচ্ছে ব্যবহারকারীকে। ফেসবুকের এ পরীক্ষা বর্তমানে চালু আছে শ্রীলংকা, বলিভিয়া, স্লোভাকিয়া, সার্বিয়া, গুয়েতামালা এবং কম্বোডিয়া।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ২৪ অক্টোবর    ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি