এক্সটুরিসমো বিশ্বের প্রথম উড়ন্ত বাইক!

উড়ন্ত গাড়ির পর এবার প্রকাশ পেল ‘এক্সটুরিসমো’ নামক বিশ্বের প্রথম উড়ন্ত বাইক। গত বৃহস্পতিবার বাইকটি যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট গাড়ি প্রদর্শনীতে আত্মপ্রকাশ করে। আগামী বছর যুক্তরাষ্ট্রের বাজারে বাইকটি উন্মুক্ত করার পরিকল্পনা করছে জাপানি নির্মাতারা। খবর রয়টার্সের। জানা গেছে, বাইকটি ৪০ মিনিটের জন্য উড়তে পারে এবং ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে ওড়ানো সম্ভব। এক্সটুরিসমো উড়ন্ত বাইকটি তৈরি করেছে জাপানের স্টার্টআপ এয়ারউইনস টেকনলজিস।

পরীক্ষামূলকভাবে বাইকটি ওড়ানোর পর ডেট্রয়েট গাড়ি প্রদর্শনীর সহসভাপতি থাড সজোট বলেছেন “মনে হচ্ছে, আমার বয়স কমে ১৫ বছর হয়ে গেছে। আমি ‘স্টার ওয়ারস’ থেকে বেরিয়ে এসে বাইকে ঝাঁপিয়ে পড়েছি।” তিনি বলেন ‘আমি বলতে চাচ্ছি, এটি আসলেই অসাধারণ! আমার লোম খাড়া হয়ে গেছে। নিজেকে ছোট শিশুর মতো মনে হচ্ছে।’ উড়ন্ত বাইকটি ইতোমধ্যে জাপানে বিক্রি হচ্ছে।

এয়ারউইনসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শুহেই কোমাতসু বলেছেন, ২০২৩ সালে বাইকটির একটি ছোট সংস্করণ যুক্তরাষ্ট্রের বাজারে আনার পরিকল্পনা চলছে। উড়ন্ত বাইকটির দাম ধরা হয়েছে ৭ লাখ ৭৭ হাজার মার্কিন ডলার। তবে কোমাতসু জানিয়েছেন, ২০২৫ সালের মধ্যে খরচ কমিয়ে ৫০ হাজার মার্কিন ডলারের একটি ছোট আকৃতির বৈদ্যুতিক সংস্করণ বের করার আশা করছে কোম্পানিটি। এই মাসের শুরুর দিকে এয়ারউইনস জানিয়েছিল, তারা একটি বিশেষ অধিগ্রহণ সংস্থার সঙ্গে একীভূতকরণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চাইছে। এর মূল্য হবে ৬০ কোটি মার্কিন ডলার।

সংবাদ সূত্রঃ রয়টার্স