যেসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বন্ধ হলো জিমেইল- ইউটিউব

এখন থেকে আর চলবে না অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ম্যাপস, জিমেইল, ইউটিউবসহ গুগলের জনপ্রিয় অ্যাপগুলো। ব্যবহারকারীরা অ্যাপগুলোতে লগ-ইন করতে চাইলেও তা পারবেন না। এক বিবৃতিতে গুগল জানিয়েছে, যে স্মার্টফোনগুলোতে অ্যান্ড্রয়েড ২.৩.৭ কিংবা পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করা আছে, সেগুলোতে বন্ধ হচ্ছে গুগলের সেবা।

গুগল জানিয়েছে, ব্যবহারকারীদের নিরাপদ রাখার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে অ্যান্ড্রয়েড ২.৩.৭ বা পূর্ববর্তী সংস্করণের ডিভাইসে ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর থেকে সাইন-ইন করতে দেওয়া হবে না। আপনি যদি ২৭ সেপ্টেম্বরের পর আপনার ডিভাইসে সাইন-ইন করতে চান, তবে জিমেইল, ইউটিউব ও ম্যাপসের মতো গুগলের পণ্য ব্যবহারের সময় ইউজারনেম কিংবা পাসওয়ার্ড ভুল দেখাতে পারে।

যে স্মার্টফোনগুলোতে বন্ধ হচ্ছে গুগলের সেবা- সনি এক্সপেরিয়া অ্যাডভান্স, লেনোভো কে৮০০, সনি এক্সপেরিয়া গো, ভোডাফোন স্মার্ট টু, স্যামসাং গ্যালাক্সি এস২, সনি এক্সপেরিয়া পি, এলজি স্পেকট্রাম এবং সনি এক্সপেরিয়া এস মডেলের স্মার্টফোনগুলোর ব্যবহারকারীরা এ সমস্যায় পড়বেন। এলজি প্রাডা ৩.০, এইচটিসি ভেলোসিটি, এইচটিসি ইভো ফোরজি, মটোরোলা ফায়ার এবং মটোরোলা এক্সটি৫৩২ স্মার্টফোনেও এ সমস্যা দেখা দেবে।

অ্যান্ড্রয়েড ৩.০ সংস্করণে হালনাগাদ করা একান্তই সম্ভব না হলে ডিভাইসের ওয়েব ব্রাউজার থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করার চেষ্টা করে দেখতে পারেন। সে ক্ষেত্রে সীমিত পরিসরে কিছু সেবা ব্যবহার করা যেতে পারে।