হবিগঞ্জ থেকে চা শ্রমিকদের দাবি আদায়ে হেঁটে ঢাকা আসছেন মিজান

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবি আদায়ের জন্য জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমান পদযাত্রায় নেমেছেন।

তিনি শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে হবিগঞ্জের চুনারুঘাটে অবস্থিত চান্দপুর চা বাগান থেকে হেঁটে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশে রওনা হয়েছেন।

আজ সোমবার (২২ আগস্ট) দুপুর ১২টায় ঢাকার উদ্দেশে রওনা হন মিজানুর রহমান। সন্ধ্যা সাড়ে ৬টায় তার অবস্থান ছিল হবিগঞ্জের সুরমা চা বাগানে। গন্তব্যে পৌঁছার জন্য তাকে হাঁটতে হবে প্রায় ১৫০ কিলোমিটার পথ।

এর আগে, ঢাকা ওয়াসার পানি কেমন, তা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) পান করানোর জন্য ওয়াসা ভবনে গিয়ে ব্যাপক আলোচনায় এসেছিলেন মিজানুর রহমান। বিশুদ্ধ পানির দাবিতে সেই আন্দোলনটির ঘটনা ছিল ২০১৯ সালের ২৩ এপ্রিল।

উল্লেখ্য, মজুরি ৩০০ টাকার দাবিতে গত ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। তখন থেকেই মিজানুর রহমান শ্রমিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

মিজানুর রহমান বলেন, ‘চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকার দাবি যৌক্তিক। সেই দাবি নিয়ে আমি হেঁটে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশে রওনা হয়েছি। গন্তব্যে যেতে ৭ থেকে ৮ দিন সময় লাগতে পারে।’

তিনি আরও বলেন, ‘ঢাকায় গিয়ে চা শ্রমিকদের দাবির ব্যাপারে শ্রমমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাই। তিনি যদি দেখা না করেন তাহলে দাবি আদায়ে মন্ত্রণালয়ের সামনে অবস্থান করব।’