সেই পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকাকে হারাল পাকিস্তান

পোর্ট এলিজাবেথকে পয়া ভেন্যু বলতেই পারে পাকিস্তান। এই মাঠে এ পর্যন্ত যতবার তারা ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন একটিতেও হারের মুখ দেখতে হয়নি পাকিস্তানিদের। এবারের সফরেও তার ব্যতিক্রম হয়নি। প্রোটিয়াদের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়া দলটি এই মাঠে ফিরে ঠিকই ৫ উইকেটের জয় দিয়ে ওডিআই মিশন শুরু করলো! তাতে ৫ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরফরাজ আহমেদের দল।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ব্যাটিং দৃঢ়তায় ২৬৭ রানের টার্গেট ৫ বল বাকি থাকতে সহজেই টপকালো মেন ইন গ্রিন, উইকেট হারাতে হয়েছে মোটে ৫টি। এরআগে হাশিম আমলা  (১০৮) ও ডুসেনের (৯৩) ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ২ উইকেটে ২৬৬ রান করেছিল প্রোটিয়ারা।

পোর্ট এলিজাবেথের স্লো উইকেটে শুক্রবার পাঁচম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে দেখেশুনে ব্যাটিং শুরু করেন পাকিস্তানের দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান। ফখর ২৩ রানে অলিভারের শিকার হয়ে ফিরে গেলে তার জায়গায় ইমামের সঙ্গী হন বাবর আজম। হাফ সেঞ্চুরি থেকে এক রান দূরে থাকতে হেন্ড্রিকসের বলে বোল্ড হয়ে ফিরে যেতে হয়ে বাবর আজমকে, কিন্তু তার আগেই ইমামের সাথে ৯৪ রানের পার্টনারশিপে জয়ের ভিত গড়ে দিয়ে যান ২৪ বছর বয়সী এ ব্যাটসম্যান। এরপর ম্যাচের হাল ধরেন অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তার ৬৩ বলে অপরাজিত ৭১ রানের ইনিংসে ভর করে জয়ের বন্দরে পৌছে যায় পাকিস্তান। তবে, জয়ী হয়েও কিছুটা আক্ষেপ থাকবে ইমামুল হকের। কেননা ৮৬ রানের ইনিংসটাকে সেঞ্চুরিতে রুপ দেয়ার আগেই অলিভারের বলে হ্যআন্ড্রিক্সের হাতে ধরা পরতে হয় তাকে। তিনি আউট হবার পর হাফিজের সাথে বাকি কাজটা সারেন শোয়েব মালিক, সারফারাজ ও সাদাব খান।

এর আগে, দিবারাত্রির এই ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে স্বাগতিক দঃ আফ্রিকা। আমলা ও হ্যান্ড্রিক্সের ব্যাটে শুরুটা ভালোই পায় প্রোটিয়ারা। হ্যান্ডরিকস ফেরেন ৪৫ রানে সাদাব খানের বলে ক্যাচ দিয়ে। এরপর আমলার সাথে জুটি গড়েন ডেব্যুট্যান্ট ভেন ডার ডুসেন। প্রথম ম্যাচেই সেঞ্চুরি করে ফেলতে পারতেন ডুসেন, তবে, ব্যাক্তিগত ৯৩ রানের মাথায় ভুল করে বসেন প্র্যায় ৩০ বছর বয়সি ডান হাতি এই ব্যাটসম্যান। হাসান আলিকে উড়িয়ে মেরে ধরা পরেন শোয়েব মালিকের হাতে। অন্যপ্রান্ত আগলে রেখে অপরাজিত সেঞ্চুরি (২৮তম) হাকান হাশিম আমলা। শেষ পর্যন্ত ৫০ ওভারে ২ উইকেটে ২৬৬ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

লেটেস্টবিডিনিউজ.কম/পিএস  

Scroll to Top