ভারতের বিপক্ষে চাপে থাকাটাই সুবিধাজনক: হাথুরুসিংহে

বাইশগজে বাংলাদেশের চেয়ে বরাবরই এগিয়ে প্রতিবেশী ভারত। সাদা বলের ওডিআই-টি-টোয়েন্টিতে তবুও মাঝে মাঝে বাঘের গর্জন বুক কাঁপিয়েছে টিম ইন্ডিয়ার। তবে লাল বলের টেস্ট ক্রিকেটে আভিজাত্যটা বরাবরই দাপটের সাথে দেখিয়েছে ভারত। এদিকে, পাকিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট সিরিজ জিতেছেন নাজমুল হোসেন শান্তরা। সেই জয়ের আত্মবিশ্বাস নিয়ে আগামী বৃহস্পতিবার ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট শুরু করতে যাচ্ছেন তারা। চান্দিকা হাথুরুসিংহেও আশাবাদী ভারতে তার শিষ্যরা ভালো কিছু করে দেখাতে পারবে। বাংলাদেশ দলের প্রধান কোচ মনে করেন, প্রত্যাশার চাপ থাকলেও সেটি দলের জন্য ভালো।

২৪ বছর আগে এই ভারতের সাথেই শুরু লাল সবুজের টেস্ট যাত্রা। এরপর ১৩ টেস্টের ১১টিতেই হেরেছে বাংলাদেশ। এর মধ্যে ৫টাই আবার ইনিংস ব্যবধানে। সবশেষ ২০১৯ এর টেস্ট সিরিজে ইন্দোরের পর কলকাতার গোলাপী বলের বেদনার গল্পটাতো ভুলেই যেতে চাইবে মুমিনুলরা। যদিও এই চাপের ক্রিকেট নিয়ে ভিন্ন দৃষ্টিভঙ্গি চান্দিকা হাথুরুসিংহের।

টেস্ট সিরিজ শুরুর আগে মঙ্গলবার অনুশীলনে শেষে সংবাদ সম্মেলনে কথা বলেছেন বাংলাদেশ দলের প্রধান কোচ হাথুরুসিংহে। সেখানে এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, এই চাপকে সুবিধা হিসেবে দেখছি। আমার মনে হয় এটা আমাদের অনেক বেশি উদ্বুদ্ধ করে এবং আরও বেশি সামনে তাকানোর সুযোগ করে দেয়। তখন আমরা নিজেদের শক্তি ও সীমাবদ্ধতা ও অবস্থান সম্পর্কে ভালোভাবে বুঝতে পারি।

বাংলাদেশ ভারত সফরে গিয়েছে ৮ ব্যাটার, ৬ বোলার ও ২ অলরাউন্ডার নিয়ে। ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে মনে করেন এটিই বাংলাদেশ ইতিহাসের সেরা টেস্ট দল। হাথুরুও মনে করেন, এটিই বাংলাদেশের ভারসাম্যপূর্ণ দল। তিনি বলেন, সম্ভবত বাংলাদেশের সবচেয়ে বেশি সুগঠিত দল।

Scroll to Top