রাওয়ালপিন্ডিতে ১৯১ করে ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট মুশফিকের

রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের জয়ে দলের প্রথম ইনিংসে ১৯১ রানের দারুণ এক ইনিংস খেলেন মুশফিকুর রহিম। এর মাধ্যমে তিনি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় সাত ধাপ এগিয়েছেন। মুশফিক এখন ১৭ নম্বরে। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে নিজের সেরা অবস্থানে ফিরলেন তিনি।

শুধু কী তা–ই, ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্টও (৬৮৪) অর্জন করেছেন বাংলাদেশের এই সাবেক অধিনায়ক। বাংলাদেশের প্রথম ইনিংসে ৫৬ রান করা লিটন দুই ধাপ এগিয়ে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ২৭তম স্থানে।

গত রোববার শেষ হওয়া রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের তারকা ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক বাবর আজম ভালো করতে পারেননি। পাকিস্তানের প্রথম ইনিংসে ০ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২২ রানে আউট হন। এতে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৬ ধাপ নেমে গেছেন বাবর। এর আগে যৌথভাবে ছিলেন তৃতীয় স্থানে। আজ আইসিসি প্রকাশিত সাপ্তাহিক হালনাগাদ র‍্যাঙ্কিং তালিকায় নবম স্থানে নেমে গেছেন পাকিস্তানের সাবেক টেস্ট অধিনায়ক।

কিন্তু বাবরের জাতীয় দল সতীর্থ মোহাম্মদ মোহাম্মদ রিজওয়ান ছিলেন রানের মধ্যে। পাকিস্তানের প্রথম ইনিংসে অপরাজিত ১৭১ রানের ইনিংস খেলার পাশাপাশি দ্বিতীয় ইনিংসে করেন ৫১ রান। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ উন্নতি করে যৌথভাবে ১০মস্থানে উঠে এসেছেন রিজওয়ান। ক্যারিয়ারে সর্বোচ্চ ৭২৮ রেটিং পয়েন্টও অর্জন করেছেন পাকিস্তানের এই উইকেটকিপার ব্যাটসম্যান। রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের ১ম ইনিংসে ১৪১ রান করা সৌদ শাকিল এক ধাপ এগিয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় ১৩তম স্থানে উঠে এসেছেন।

টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনটি স্থানে অবশ্য কোনো নড়চড় হয়নি। ৮৮১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট। দ্বিতীয় স্থানে থাকা কেইন উইলিয়ামসনের রেটিং পয়েন্ট ৮৫৯। নিউজিল্যান্ড দলে উইলিয়ামসনের সতীর্থ ড্যারিল মিচেল ৭৬৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয়। গত রোববার শেষ হওয়া ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের দুই ইনিংসে যথাক্রমে ৫৬ ও ৩২ রানের ইনিংস খেলা হ্যারি ব্রুক তিন ধাপ উন্নতি করে চতুর্থ স্থানে উঠে এসেছেন।

ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের কাছে ৫ উইকেটে হারা শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের মধ্যে দিনেশ চান্দিমাল চার ধাপ উন্নতি করে উঠে এসেছেন ২৩তম স্থানে। আট ধাপ উন্নতি করে ৩৬তম স্থানে উঠে এসেছেন কামিন্দু মেন্ডিস।

শ্রীলঙ্কার দুই ইনিংসে ৩টি করে উইকেট নেওয়া ইংল্যান্ডের পেসার ক্রিস ওকস টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতি করে ১৬তম স্থানে উঠে এসেছেন। এই টেস্টে ৬ উইকেট নেওয়া লঙ্কান পেসার আসিতা ফার্নান্দো উন্নতি করেছেন ১০ ধাপ। তাঁর অবস্থান ১৭তম। রাওয়ালপিন্ডি টেস্টে ৩ উইকেট নেওয়া পাকিস্তানের পেসার নাসিম শাহ ৪ ধাপ উন্নতি করে ৩৩তম স্থানে উঠে এসেছেন।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ তিনটি স্থানের কোনো রদবদল হয়নি। ৮৭০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৮৪৭ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজলউড এবং তৃতীয় ভারতের পেসার যশপ্রীত বুমরার রেটিং পয়েন্টও ৮৪৭।

বাংলাদেশের বোলারদের মধ্যে মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে ২৩তম স্থানে আছেন।

ছেলেদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ উন্নতি করেছেন নিকোলাস পুরান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জেতা ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিন ম্যাচে যথাক্রমে ৬৫*, ১৯ ও ৩৫ রান করে শীর্ষ দশে (৯ম) উঠে এসেছেন পুরান। শাই হোপ ৩২ ধাপ উন্নতি করে যৌথভাবে ৪০তম।

Scroll to Top