অধিনায়ক হয়েও নিউজিল্যান্ড একাদশে জায়গা নিশ্চিত নয় টিম সাউদির

দলের অধিনায়ক হলেও উপমহাদেশের কন্ডিশনে একাদশে জায়গা নিশ্চিত নয় নিউজিল্যান্ডের টিম সাউদির। আজ আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি টেস্টের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। সাউদি যে প্রয়োজন পড়লে একাদশের বাইরে থাকবেন, এমন ইঙ্গিত দিয়েছেন দলটির প্রধান কোচ গ্যারি স্টিড। একাদশে ভারসাম্য রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ঘোষিত ১৫ জনের দলে রাখা হয়েছে ৫ স্পিনারকে—বাঁহাতি মিচেল স্যান্টনার, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র ও ডানহাতি মাইকেল ব্রেসওয়েল ও গ্লেন ফিলিপস। প্রায় দেড় বছর পর টেস্ট দলে ফিরেছেন অলরাউন্ডার ব্রেসওয়েল। স্বাভাবিকভাবেই উপমহাদেশের কন্ডিশনে স্পিনারদের বড় ভূমিকা থাকবে।

নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড রয়টার্স

আফগানিস্তানের বিপক্ষে গ্রেটার নইডায় একটি এবং শ্রীলঙ্কা সফরে দুটি টেস্ট খেলবে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচগুলোর ভেন্যু নিশ্চিত হয়নি, তবে দুটিই গলে হওয়ার সম্ভাবনা আছে। একাদশের ভারসাম্য রাখতে সাউদিকে বাইরে রাখা হলে দলের অধিনায়কত্ব করার কথা সহ-অধিনায়ক টম ল্যাথামের।

সাউদি প্রসঙ্গে স্টিড বলেছেন, ‘পিচের ধরন এবং তাপ ও আর্দ্রতার কারণে উপমহাদেশে টেস্ট সফর পেসারদের জন্য অনেক কঠিন হয়ে উঠতে পারে। যদিও আমরা কন্ডিশনের ব্যাপারে যেকোনো কিছু হতে পারে ধরে নিয়ে এগোব। তবে আমাদের মনে হয়েছে ভিন্ন ভিন্ন টেস্টে সব ধরনের বোলারদেরই লাগবে। টিম (সাউদি) ও আমি এ নিয়ে আলোচনা করেছি। দলের স্বার্থে এমন সফরগুলোয় সাউদিসহ পেসারদের ওয়ার্কলোডের প্রয়োজনীয়তার ব্যাপারটিও আলোচনা করেছি।’

সাউদি ছাড়াও নিউজিল্যান্ড দলে পেসার হিসেবে আছেন ম্যাট হেনরি, বেন সিয়ার্স ও উইল ও’রুর্ক। সর্বশেষ মৌসুমে অভিষেকে আলো ছড়িয়েছিলেন সিয়ার্স ও ও’রুর্ক। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ টেস্টে ১৭ উইকেট নিয়েছিলেন হেনরি। এদিকে চোট থেকে সেরে উঠতে পারেননি বলে বিবেচনা করা হয়নি কাইল জেমিসনকে।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টটি শুরু আগামী ৯ সেপ্টেম্বর। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দুটি যথাক্রমে ১৮ ও ২৬ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা। অক্টোবর-নভেম্বরে ভারত সফরেও তিনটি টেস্ট খেলার কথা আছে নিউজিল্যান্ডের, যেগুলোর সূচি ঘোষণা করা হয়নি এখনো। ভারতের বিপক্ষে সিরিজের দল ঘোষণা করা না হলেও এ ১৫ জনকেই বেছে নেওয়ার সম্ভাবনা আছে।

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে কেইন উইলিয়ামসনের খেলা নিয়ে সংশয় ছিল। তবে দলে রাখা হয়েছে তাঁকে। এ ম্যাচটিই হতে যাচ্ছে এ সংস্করণে দুই দলের প্রথম দেখা। ম্যাচটি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ নয়। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড এ মুহূর্তে পয়েন্ট তালিকার তিনে আছে। আগামী জুনে অনুষ্ঠিত হবে এ চক্রের ফাইনাল।

আফগানিস্তান ও শ্রীলঙ্কা সিরিজে নিউজিল্যান্ডের টেস্ট দল

টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইল ও’রুর্ক, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, বেন সিয়ার্স, কেইন উইলিয়ামসন, উইল ইয়াং।

Scroll to Top