ফিনালিসিমায় আর্জেন্টিনা-স্পেন কবে মুখোমুখি হচ্ছে?

অবশেষে পর্দা নামল কোপা আমেরিকা ও ইউরোর। ইংল্যান্ডকে হারিয়ে ১২ বছর পর ইউরোর শিরোপা জিতল স্পেন। এদিকে টানা দ্বিতীয়বারের মতো কোপার শিরোপা জিতল মেসির আর্জেন্টিনা। এবার দুই মহাদেশীয় ফুটবলের সেরা দুই দলের মুখোমুখি হওয়ার পালা।

কোপা আমেরিকা জয়ী ও ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা দলের লড়াইয়ের নাম ‘ফিনালিসিমা’। সেই লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও স্পেন। মহাদেশীয় লড়াই শেষ হওয়ার পর এবার দর্শকরা অপেক্ষায় রয়েছে ফিনালিসিমার।

কনমেবল ও উয়েফা ইতোমধ্যেই এটা আয়োজনের সবুজ সংকেত প্রদান করেছে। তবে কবে আয়োজন করা হবে এই ম্যাচ সেটা নিয়ে নির্দিষ্ট তারিখ চূড়ান্ত হয়নি। ধারনা করা হচ্ছে, ২০২৫ সালের মাঝামাঝি সময়ে হবে ফিনালিসিমার তৃতীয় আসর।

২০২৫ সালের ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত পর্যন্ত আয়োজিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আগে বা পরেই আয়োজিত হবে ফিনালিসিমা। যদিও তারিখের মতো ভেন্যুও ঠিক হয়নি।

ফিনালিসিমার গত আসর আয়োজন করেছিল ওয়েম্বলি। যেখানে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিলো ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে। তবে ফিনালিসিমা কোনো মেজর ট্রফি নয়। ফিফার দৃষ্টিতে তা অন্য দশটা সাধারণ প্রীতি ম্যাচের মতোই।

২০২২ সালের আগে কেবল দুইটি ফিনালিসিমার ম্যাচ হয়েছিল। এর আগে ১৯৮৫ এবং ১৯৯৩ সালে আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা। প্রথম আসরে খেলেছিল ফ্রান্স ও উরুগুয়ে। দ্বিতীয় আসরে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ডেনমার্ক।

Scroll to Top