অবসরের পর স্ত্রী আনুশকাকে নিয়ে আবেগঘন পোস্ট কোহলির

পুরুষের সাফল্যে স্ত্রী ভাগ্য বলে একটা ব্যাপার থাকে। বিরাট কোহলির জীবনে হয়তো স্ত্রী আনুশকা শর্মাও তেমনি। ২০১৭ সালে অনুশকাকে বিয়ের পর একটা শিরোপা জিততে পারেনি বলে এতদিন অবধি কম সমালোচনা শোনতে হয়নি কোহলিকে। আনুশকার মাঠে যাওয়া নিয়েও উঠেছে প্রশ্ন। তবে শেষ পর্যন্ত কোহলি পেলেন বিশ্বকাপ জয়ের স্বাদটা। আগেও বিশ্বকাপ জিতেছেন কোহলি। তবে সেটা জীবনে আনুশকা আসার আগে। এবারই প্রথম আনুশকা জীবনে আসার পর বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেন বিরাট।

দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে ভারতের বিশ্বকাপ জয়ের দিনে ম্যাচসেরা কোহলি জানিয়ে দিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায়। বিদায়ের পর স্বাভাবিকভাবেই কিছুটা আবেগী তিনি। সেই আবেগ দেখা গেল আরও একবার কোহলির ইনস্টাগ্রাম পোস্টে। স্ত্রী আনুশকাকে নিয়ে এবার আবেগঘন বার্তা দিয়েছেন কোহলি।

ইনস্টাগ্রামে কোহলি স্ত্রী আনুশাকে উদ্দেশ করে লিখেছেন, ‘আমার ভালোবাসা, তোমাকে ছাড়া দূর থেকে কিছুই সম্ভব হতো না। সর্বদা সততার সাথে তুমি আমাকে শান্ত, ও মাটিতে পা রাখতে সাহায্য করেছ। আমি তোমার কাছে অনেক বেশি কৃতজ্ঞ। এই জয় যতটা আমার ততটাই তোমার। তোমাকে ধন্যবাদ, আর আমি তোমাকে ভালোবেসে তুমি হতে চাই।’

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলার আগে বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড ১ হাজার ২৯২ রান নিজের নামের পাশে কোহলির। যা তিনি করেছেন ৩৫ ম্যাচ ও ৩৩ ইনিংসের ক্যারিয়ারে। আর ভারতের হয়ে সব মিলিয়ে ১২৫ ম্যাচে ১১৭ ইনিংসে কোহলির রান ৪ হাজার ১৮৮। যা আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মার পর দ্বিতীয় সর্বোচ্চ।

বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়ে কোহলি নিজের অবসরের ঘোষণা দেন। অবসর নিয়ে তখন কোহলি বলেন, ‘এটা ছিল আমার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর আমরা এটাই অর্জন করতে চেয়েছিলাম। ঈশ্বর মহান, দলের জন্য যেদিন রান অনেক বেশি গুরুত্বপূর্ণ আমি তা করতে পেরেছি।’

Scroll to Top