বাদ কোহলি, অধিনায়ক নন রোহিত, একাদশে রিশাদ!

খবরের শিরোনাম দেখে ধাক্কা খেয়েছেন। খাওয়ার-ই তো কথা, আর কিছুক্ষণ পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে মাঠে নামতে যাচ্ছে ভারত। তার আগে কিনা, দলের নেতৃত্বে নেই রোহিত শর্মা।!নেই দলের তারকা ক্রিকেটার বিরাট কোহলি। অথচ, একাদশে জায়গা হয়েছে বাংলাদেশের তরুণ লেগস্পিনার রিশাদ হোসেনের!

এও কি সম্ভব।!না সম্ভব নয়। আধতে এমন কিছুই ঘটেনি। তবে বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় এনে ক্রিকেট অস্ট্রেলিয়া বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে টুর্নামেন্টের ফাইনালের আগেই। আর সেই একাদশেই এই চমক দিয়েছে তারা। যেখানে ভারতকে দারুণ নেতৃত্ব দিয়ে ফাইনালে তোলা অধিনায়ক রোহিত শর্মাকে দলের নেতা হিসেবে রাখেনি তারা। তার জায়গায় দলকে নেতৃত্ব দেওয়ার ভার দেওয়া হয়েছে আফগানিস্তানকে প্রথমবারের মতো সেমিফাইনালের মঞ্চে নিয়ে যাওয়া রশিদ খানকে। সঙ্গে দলের মূল স্পিনার হিসেবে প্রধান দায়িত্বটাও থাকছে তার কাঁধেই।

এই একাদশে ওপেনার হিসেবে জায়গা হয়েছে দারুণ আক্রমণাত্মক ক্রিকেট খেলা রোহিত শর্মার। তার সঙ্গে ওপেনিংয়ে সঙ্গী হিসেবে উইকেটে রাখা হয়েছে অজি ওপেনার ট্রাভিস হেডকে। এর বাইরে আরেকজন অজি ক্রিকেটার হিসেবে আছেন পেস বোলিং অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। উইকেট কিপার হিসেবে থাকছেন নিকোলাস পুরান।

এই একাদশে সবচেয়ে বেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন ভারত থেকে। রোহিতের সঙ্গে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও বোলার হিসেবে জাসপ্রিত বুমরাহকে রাখা হয়েছে একাদশে। দক্ষিণ আফ্রিকা থেকে কেবল জায়গা পেয়েছেন এনরিচ নটর্জে। রশিদ খানের পর আরেক আফগান পেসার ফজলহক ফারুকীর জায়গা হয়েছে একাদশে। এই টুর্নামেন্টের সর্বোচ্চ ১৭ উইকেট তার নামের পাশে। বাংলাদেশ দল থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে রিশাদ হোসেনকে। টুর্নামেন্টে ৭ ম্যাচে ১৪ উইকেট শিকার করেছেন রিশাদ।

তবে বাজে পারফরম্যান্সের প্রভাব পড়েছে বিরাট কোহলির ওপর। টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের জায়গা হয়নি এই একাদশে। আসরে তার রান মোটে ৭৫। এমন একজনকে তাই রাখেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। একাদশে চমক হিসেবে রাখা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্রিকেটার অ্যারন জোন্সকে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ:
রোহিত শর্মা, ট্রাভিস হেড, নিকোলাস পুরান, অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রশিদ খান (অধিনায়ক), রিশাদ হোসেন, এনরিচ নর্টজে, জাসপ্রিত বুমরাহ, ফজলহক ফারুকী।

Scroll to Top