afgan

ভোরে আফগান-দ. আফ্রিকার ফাইনালে ওঠার লড়াই

ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো আইসিসির কোনও টুর্নামেন্টের ফাইনালে ওঠার লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ নবম আসরের প্রথম সেমিফাইনালে বৃহস্পতিবার (২৭ জুন) সকালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে সাতবার সেমিফাইনালে খেললেও, ফাইনালে মঞ্চে নামার সুযোগ হয়নি প্রোটিয়াদের। ফাইনালে খেলতে না পারার বন্ধ্যাত্ব এবার ঘোচাতে মরিয়া অষ্টমবারের মতো আইসিসি টুর্নামেন্টের সেমিতে উঠা দক্ষিণ আফ্রিকা। ফাইনাল ছাড়া অন্য কিছুই ভাবছে না প্রথমবারের মতো আইসিসির কোন ইভেন্টের সেমিফাইনালে জায়গা করে নেয়া আফগানিস্তানও।

ত্রিনিদাদে ব্রায়ান লারা স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় মাঠে গড়াবে দুই দলের ফাইনালে ওঠার লড়াই।

গ্রুপ পর্বে ৪ ম্যাচের সবগুলোতে জিতে সুপার এইটে জায়গা করে নেয় দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালকে হারিয়েছিল তারা। গ্রুপ পর্বের মতো সুপার এইটেও শতভাগ সাফল্য পায় দক্ষিণ আফ্রিকা। সুপার এইটে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠে প্রোটিয়ারা। গ্রুপ পর্বের ৪ ও সুপার এইটে ৩ ম্যাচসহ টানা ৭ জয় দক্ষিণ আফ্রিকার সঙ্গী।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ফেবারিট হিসেবে খেলতে নেমে, তীরে এসে তরি ডুবায় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে বিশ্বকাপে পাঁচবার সেমিফাইনালে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে দু’বার সেমিতে বিদায় নেয়ায়, প্রোটিয়াদের গায়ে ‘চোকার্স’ শব্দটি স্থায়ী বসে গেছে। ২০০৯ ও ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল খেকে বিদায় নিয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

Scroll to Top