অবিশ্বাস্য কীর্তিতে নবির নাম

বিশ্ব ক্রিকেটে আফগানদের আগমন ধুমকেতুর মতো। বাঘা বাঘা দলকে প্রতিনিয়ত হারানো দলটির নামের পাশে ইতোমধ্যে জুড়ে বসেছে ফেবারিটের তকমা। তারই ধারাবাহিকতায় (২৩ জুন) রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ২১ রানে হারানোর সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন আফগানিস্তানের সাবেক দলপতি মোহাম্মদ নবি।

অস্ট্রেলিয়াকে পরাজিত করার মধ্য দিয়ে ক্রিকেটে মোট ৪৫টি দেশকে হারানোর কীর্তি গড়লেন আফগান এই অলরাউন্ডার। বিশ্ব ক্রিকেটে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা মাত্র ১২টি। ৪৫টি দেশের বিপক্ষে জয় পেলেও এর মধ্যে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সবাই নেই। পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া রয়েছে।

পাকিস্তানি সাংবাদিক ফরিদ খান এক্সে ৪৫টি দেশের নাম জানিয়েছেন। ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোও সোশ্যাল মিডিয়ায় এটি নিয়ে একটি পোস্ট করে লেখে, ‘মোহাম্মদ নবি ৪৫টি দেশকে হারানো আফগানিস্তান দলের অংশ।’

নবি তার ক্যারিয়ারে প্রথম জয়ের দেখা পায় ডেনমার্কের বিপক্ষে। সেই সঙ্গে গত ২৩-২৪ বছরে তিনি অনেক দেশের মুখোমুখি হয়েছেন। যার মধ্যে সর্বশেষ জয়টা পেলেন অস্ট্রেলিয়ার মতো দেশের বিপক্ষে। মোহাম্মদ নবির যখন ক্রিকেটে হাতেখড়ি, তখন আফগানিস্তান ক্রিকেট কেবল সূচনালগ্নে। ১৯৯৯-২০০০ সালের দিকে পাকিস্তানের পেশোয়ার থেকে ক্রিকেটে আবির্ভাব হয় আফগানদের। তখন থেকেই নবি প্রতিনিধিত্ব করছেন সেই দলের।

আইসিসির পূর্ণ সদস্যপদ লাভের আগে সহযোগী দেশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের বিপক্ষে বিভিন্ন পর্যায়ে ক্রিকেট খেলতে হয়েছে আফগানিস্তানকে। আর তখন সেই দলের অংশ হয়ে থাকার ফলশ্রুতিতে ৪৫টি দেশের বিপক্ষে জয়ের গর্বিত অংশ হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২১১৬ রান ও ৯৬ উইকেটের মালিক নবি।

Scroll to Top