west indies1

যেখানে ওয়েস্ট ইন্ডিজের ধারেকাছে নেই কোনো টিম

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ১০৪ রানের জয়ে বেশ কয়েকটি রেকর্ড গড়েছে ক্রিস গেইলের উত্তরসূরিরা।

সেন্ট লুসিয়ায় টসে হেরে ব্যাট করতে নেমে নিকোলাস পুরানের ৯৮ রানের ইনিংসে ২১৮ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। যা এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ সংগ্রহও। রেকর্ড সংগ্রহ তাড়া করতে নেমে ১১৪ রানে গুটিয়ে গেছে আফগানিস্তান।

এই ম্যাচে আটটি ছক্কা হাঁকিয়েছেন নিকোলাস পুরান। এই আট ছয়ের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১২৪টি ছক্কা মেরে এত দিন রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন ক্রিস গেইল।

এর মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা মারা পাঁচ ব্যাটারের একজন হলেন পুরান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কার মালিক রোহিত শর্মা ছক্কা মেরেছেন ১৯৪টি, এরপরে যথাক্রমে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ১৭৩টি, ইংল্যান্ডের জস বাটলার ১৩০টি ও অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল মেরেছেন ১২৯টি ছক্কা।

এদিকে আজকের ম্যাচে আট ছক্কা মেরে স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ বা তার বেশি ছক্কা মারা ক্রিকেটারের তালিকাভুক্ত হলেন পুরান। তার আগে এই ক্লাবে যুক্ত হয়েছেন আরো পাঁচ ব্যাটার। যাদের মধ্যে তিনজনই ওয়েস্ট ইন্ডিজের।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে ছক্কা মারার দিক থেকে ওয়েস্ট ইন্ডিজের ধারে কাছেকাছেও নেই আর কোনো দেশের ব্যাটাররা। ১০৫৬টি ছক্কা মেরে তালিকার শীর্ষে রয়েছেন ক্রিস গেইল, দুয়ে থাকা কাইরন পোলার্ডের ছক্কার সংখ্যা ৮৬০, তিনে আরেক ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল, তার ছক্কা সংখ্যা ৬৮৬। এই তালিকার চতুর্থ নামটি নিউজিল্যান্ডের ব্যাটার কলিন মনরোর ছক্কার সংখ্যা ৫৪৮টি, তালিকায় পাঁচে থাকা ভারতীয় ক্যাপ্টেন রোহিত শর্মা ছক্কা মেরেছেন ৫১৪টি।

Scroll to Top