ভারতের বিপক্ষে ৫৫ গুটিয়ে লজ্জায় ডুবলো শ্রীলঙ্কা

৩৫৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে লজ্জাজনক ব্যাটিং করেছে শ্রীলঙ্কা। মোহাম্মদ সিরাজ এবং মোহাম্মদ শামির অসাধারণ বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি কুশল মেন্ডিসের দল। ২৯ রানে ৮ উইকেট হারানোর পর মহেশ থিকশানা এবং কাসুন রাজিথার ব্যাটে কোনোরকমে লজ্জার রেকর্ড এড়িয়েছে লঙ্কানরা। তবে বড় ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে প্রায় বাদ শ্রীলঙ্কা।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারে দিলশান মাদুশঙ্কার বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন বিরাট কোহলি ও গুভমান গিল।

দুইজনেই দেখেশুনে মিডেল ওভারে খেলতে থাকেন। লঙ্কান বোলারদের উপর চড়াও হয়ে দুজনে নিজেদের অর্ধশতক তুলে নেন। ২৫তম ওভার শেষে এই দুই টপ অর্ডার ব্যাটারই তাদের শতকের দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ৩০তম ওভারে ৮ রানের আক্ষেপ নিয়ে ব্যক্তিগত ৯২ রানে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন গিল।

বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচ খেলতে নামার আগে ওয়ানডেতে কোহলির শতকের সংখ্যা ছিল ৪৮টি। ওয়াংখেড়েতে লঙ্কানদের বিপক্ষে অর্ধশতক হাঁকিয়ে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ শতক হাঁকানোর রেকর্ডের দিকে এগিয়ে যাচ্ছিলেন কোহলি। তবে ধর্মাশালায় নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৫ রানে আউট হওয়া এই তারকার ভাগ্যে যেন আজও সহায় হয়নি।

ব্যক্তিগত ৮৮ রান করে আক্ষেপকে সঙ্গী করে মাদুশঙ্কার বলে সাজঘরে ফিরেন কোহলি। গিলের পর শতক বঞ্চিত হন ভারতের এই সেরা ব্যাটার। শেষ দিকে আইয়ারের ৫৬ বলে ৮২ রানের বিধ্বংসী ইনিংসে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় ভারত।

শেষ দিকে জাদেজার ২৪ বলে ৩৫ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৫৭ রানের পুঁজি পায় ভারত। শ্রীলঙ্কার হয়ে ৫টি উইকেট নিয়ে এবারের আসরের সর্বোচ্চ (১৮) উইকেট শিকারি বনে গেছেন দিলশান মাদুশঙ্কা।

 

Scroll to Top