লা লিগা শিরোপা উঠল বার্সেলোনার ঘরে

জিতলে কোনো প্রকার হিসাব-নিকাশ ছাড়াই লা লিগার শিরোপা যাবে বার্সেলোনার ঘরে— এমন সমীকরণ সামনে রেখে লা লিগায় রোববার রাতে রবার্ট লেভানডফস্কিরা এস্পানিওলের বিপক্ষে মাঠে নেমেছিলেন। মাঠে নামার পর জাভির শিষ্যরা নিজেদের কাজটি ঠিকঠাকই করেছেন। এস্পানিওলকে তাদেরই মাঠে ৪-২ গোলে উড়িয়ে দিয়ে বার্সেলোনা লিগ শিরোপা নিশ্চিত করেছে। দুই গোল করে লেভানডফস্কি দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

পেদ্রি সহজ সুযোগ নষ্ট না করলে ম্যাচের ৬ মিনিটেই বার্সেলোনা এগিয়ে যেতে পারতো। তবে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষাও করতে হয়নি তাদের, ম্যাচের ১১তম মিনিটেই বার্সার পোলিশ স্ট্রাইকার লেভানডফস্কি দারুণ এক গোলে দলকে এগিয়ে নেন।

প্রথম গোলের ৯ মিনিট পর বার্সলোনা বালদের গোলে ব্যবধান দ্বিগুণ করে। বিরতির আগে ম্যাচের ৪০ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করে বার্সেলোনার জয় প্রায় নিশ্চিত করে ফেলেন লেভানডফস্কি।

৩-০ গোলে এগিয়ে থেকে প্রধমার্ধের খেলা শেষ করা বার্সেলোনা দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার গোল পায়। ম্যাচের ৫৩ মিনিটে গোল করে বার্সেলোনাকে ৪-০ ব্যবধানে এগিয়ে নেন কুন্দে।

ম্যাচের ৭৩ মিনিটে এস্পানিওলের জাভি পুয়াডো গোল করে ব্যবধান কমান। এরপর ম্যাচের যোগ করা সময়ে জোসেলু এস্পানিওলের হয়ে আরেকটি গোল করেন। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

এই জয়ে ৩৪ ম্যাচে ৮৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে লিগ শিরোপা জয় নিশ্চিত করলো বার্সেলোনা। সমান সংখ্যক ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে রিয়াল মাদ্রিদের অবস্থান দ্বিতীয়।

এবার মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদ দুর্দান্ত ফর্মে থাকলেও পরে কক্ষচ্যুত হয়ে যায়। সুযোগটা কাজে লাগায় বার্সা। জাভির দূরদর্শী কোচিং আর তরুণ-অভিজ্ঞ খেলোয়াড়দের নজরকাড়া পারফরম্যান্সে এক এক করে এগোতে থাকে। অন্যদিকে খেই হারানোয় বার্সার সঙ্গে দূরত্ব বাড়ে লস ব্লাঙ্কোসদের।

বদলে যাওয়া বার্সার মাস্টারমাইন্ড কোচ জাভির এটা দ্বিতীয় শিরোপা। ২০২১ সালে বার্সার কোচের দায়িত্ব নেওয়ার পর সুপারকোপা জেতে কাতালানরা। এবার জাভির হাতে উঠলো স্প্যানিশ লা লিগার শিরোপা।

লা লিগায় এখনও সবচেয়ে বেশিবার শিরোপাজয়ী দল রিয়াল মাদ্রিদ। তারা সব মিলিয়ে ৩৫ বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। যেখানে দুইয়ে থাকা বার্সার শিরোপা ২৭টি।