বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ, বিশ্বকাপে সরাসরি দক্ষিণ আফ্রিকা

বৃষ্টির কারণে বাংলাদেশ বনাম আয়ারল্যান্ডের প্রথম ওয়ানডে ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এতে স্বাগতিক আইরিশদের কপাল পুড়েছে। ফলে ভারত বিশ্বকাপে সরাসরি খেলার আশা শেষ হয়ে গেছে আইরিশদের। টিকিট পেতে হলে তাদের খেলতে হবে বাছাইপর্ব। অপরদিকে আইরিশদের দুঃখের দিনে অষ্টম দল হিসেবে সরাসরি বিশ্বকাপের টিকিট পেল দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সবকটিতে জিতলে আয়ারল্যান্ডের সামনে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ ছিল। কিন্তু চেমসফোর্ডে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সেই সুযোগ হাতছাড়া হলো স্বাগতিকদের।

মঙ্গলবার প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে আয়ারল্যান্ড ১৬.৩ ওভারে ৩ উইকেটে ৬৫ রান তুলতেই শুরু হয় বৃষ্টি। ওয়ানডে সিরিজে ম্যাচ চলাকালীন বৃষ্টি আইনে ম্যাচের ফলাফল নির্ধারণ করার জন্য ন্যূনতম ২০ ওভার খেলা হওয়া প্রয়োজন। কিন্তু বাংলাদেশ দল করতে পেরেছে ১৬.৩ ওভার। তাতে বৃষ্টি আইন প্রয়োগ করে ফল নির্ধারণ সম্ভব না। তাই আম্পায়াররা ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেছেন।

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে চ্যাম্পিয়নশিপের শেষ সিরিজ এটাই। আগেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত হওয়ায় এই সিরিজ থেকে খুব বেশি কিছু পাওয়ার নেই বাংলাদেশের। তবে স্বাগতিক আয়ারল্যান্ডের জন্য সিরিজটি ছিল মহা গুরুত্বপূর্ণ। তিন ম্যাচ থেকে পূর্ণ ৩০ পয়েন্ট পেলে অষ্টম দল হিসেবে ভারত বিশ্বকাপে নাম লেখাতে পারতো দলটি। কিন্তু সে আশা আর পূর্ণ হলো না তাদের।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বাংলাদেশ। কিন্তু গত কয়েক ম্যাচে যে উন্নতির ছাপ ছিল, এ ম্যাচে দেখা যায়নি তেমন কিছুই। ব্যাটাররা অনেকেই শুরু পেয়েও বড় করতে পারেননি। ছোট ছোট জুটি হলেও দল পায়নি বড় রান।

হতাশার শুরুটা হয় লিটন দাসকে দিয়ে, ইনিংসের একেবারে প্রথম বলেই। জশ লিটলের ইয়র্কার ডিফেন্ড করতে গিয়েও পারেননি লিটন, প্যাডে লাগার পর আউটের আবেদনে সাড়া দেন আম্পায়ার। কোনো রান না করেই সাজঘরের পথ ধরেন লিটন।

এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে তামিম ইকবালের কাঁধে ছিল ইনিংস গড়ার দায়িত্ব। বাংলাদেশ অধিনায়ক দুই বাউন্ডারিতে দিচ্ছিলেন খোলস ছেড়ে আসার বার্তাও। কিন্তু মার্ক অ্যাডাইয়ারের অনেক বাইরের বলে ব্যাট চালাতে যান তিনি।

আম্পায়ার শুরুতে আবেদনে সাড়া দেননি, কিন্তু পরে আয়ারল্যান্ড রিভিউ নিলে দেখা যায় তামিমের ব্যাটে লেগেই উইকেটরক্ষকের কাছে গেছে বল। অবিশ্বাস নিয়ে ১৯ বলে ১৪ রান করা তামিম পথ ধরেন সাজঘরের দিকে যাওয়ার।

এরপর ক্রিজে এসে সাকিব আল হাসান ব্যাট চালাচ্ছিলেন, তিনি স্ট্রাইক রোটেটও করছিলেন ভালোভাবেই। কিন্তু সাকিবও পারেননি প্রত্যাশা পূরণ করতে। গ্রাহাম হিউমের বলে এগিয়ে এসে লাইন মিস করে বোল্ড হন, এর আগে ২১ বলে ২০ রান করেন এই বাঁহাতি অলরাউন্ডার।

৫২ রানে তিন উইকেট হারানোর পর তাওহীদ হৃদয়ের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। ৭ চারে ৬৬ বলে ৪৪ রান করে শান্ত আউট হলে ভাঙে এই জুটি।

হৃদয়ও নিজের ইনিংস বড় করতে পারেননি। গ্রাহাম হিউমের বলে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ৩১ বলে ২৭ রান করেন তিনি। পরের লড়াইটা ছিল মুশফিকুর রহিমের। মেহেদী হাসান মিরাজের সঙ্গে তার জুটি ছিল ৫৫ রানের। ৪ চারে ৩৪ বলে ৫৭ রান করে সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে ক্যাচ দেন মিরাজ।

মুশফিকুর রহিম কিছুক্ষণ লড়েন তাইজুল ইসলামকে নিয়েও। কিন্তু তিনি ফেরেন জশ লিটলের বল তুলে মারতে গিয়ে। ক্যাচ আউট হয়ে ফেরার আগে মুশফিক ৬ চারে ৭০ বলে করেছেন ৬১ রান। শেষদিকে তাইজুল ইসলাম ৩৬ বলে ১৪ ও শরিফুল ইসলাম ১৫ বলে ১৬ রান করেন। ১০ ওভারে ৬১ রান দিয়ে ৩ উইকেট নেন লিটল। দুই উইকেট করে পান অ্যাডাইয়ার ও গ্রাহাম হিউম।

জবাব দিতে নেমে ২২ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। ২ চার ও ১ ছক্কায় ১০ বলে ১৫ রান করা পল স্টার্লিংকে ফেরান শরিফুল ইসলাম। এরপর আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নিকে দুর্দান্ত এক ডেলেভারিতে বোল্ড করেন হাসান মাহমুদ। ৯ বলে তিনি করেন পাঁচ রান।

বাংলাদেশের হয়ে তৃতীয় শিকার তাইজুল ইসলামের। ৩৯ বলে ১৭ রান করে স্টেফেন ডোহানির ক্যাচ নিজের বলে নিজেই নেন তিনি। এবাদত হোসেনের করা ১৬তম ওভারের মাঝেই বৃষ্টি নেমে আসে। তখন ৪ বলে ২ রান করে লরকান টাকার ও ৩৭ বলে ২১ রান করে হ্যারি টেক্টর অপরাজিত ছিলেন। কিন্তু বৃষ্টির কারণে খেলা আর পরে মাঠে ফেরেনি।