তাইজুলের ৫ উইকেট, ২১৪ রানেই শেষ আইরিশদের ইনিংস

বাংলাদেশের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে আয়ারল্যান্ড খুব একটা সুবিধা করতে পারল না। টাইগার বোলারদের তোপে আইরিশদের ইনিংস মাত্র ২১৪ রানেই শেষ হয়েছে।

আজ মঙ্গলবার (৪ এপ্রিল) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বল হাতে একাই ৫ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। দুটি করে উইকেট তুলে নিয়েছেন এবাদত হোসেন ও মেহেদী হাসান মিরাজ।

এদিন টস জিতে ব্যাটিং নেয়া আয়ারল্যান্ডকে শুরুতেই ধাক্কা দিয়েছিলেন শরিফুল ইসলাম। দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় আয়ারল্যান্ড। শরিফুলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন মারে কমিন্স। ১০ বল মোকাবিলা করে ৫ রান করতে সমর্থ হন তিনি।

শরিফুলের পর বল হাতে নিয়েই উইকেটের দেখা পেয়েছেন এবাদত হোসেনও। ব্যক্তিগত দ্বিতীয় ওভার করতে এসে তিনি আউট করেন জেমস ম্যাককলামকে। এবাদতের আউট সুইঙ্গার ম্যাককলামের ব্যাটের কানায় লেগে প্রথম স্লিপে নাজমুল হোসেন শান্তর হাতে ধরা পড়ে। শান্ত অবশ্য প্রথম সুযোগেই বল হাতে জমাতে পারেননি; কয়েকবার জাগলিং করে বল নিজের নিয়ন্ত্রণে নেন এ বাঁহাতি।

তৃতীয় উইকেট তুলে নেন তাইজুল। বাঁহাতি এ স্পিনারের বলে এলবিডব্লিউ হন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। আউট হওয়ার পর অবশ্য রিভিউ নিয়েছিল আয়ারল্যান্ড অধিনায়ক। তবে তাতে কোনো লাভ হয়নি। ৫০ বলে ১৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

চতুর্থ উইকেট জুটিতে ৭৪ রান তুলে নেন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফার। তাদের জুটি আরও বড় হওয়ার আগে আঘাত হানে মিরাজ। ৯২ বলে ৬ চার ও ১ ছয়ে ঠিক ৫০ রানের ইনিংস খেলে মিরাজের বলে বোল্ড হন টেক্টর।

তার বিদায়ের পর আর এক রান যোগ হতেই বিদায় নেন পিটার মুর। তাইজুলের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দেন ১ রান করা মুর। ক্রিজে স্থায়ী হতে পারেননি ক্যাম্ফারও। ৭৩ বলে ৩৪ রান করে তিনি সাজঘরে ফেরেন তাইজুলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে। ১২২-১২৪ রানের মধ্যে ৩ উইকেট হারায় আইরিশরা।

চা বিরতির পর আইরিশ শিবিরে আঘাত হানেন এবাদত। আক্রমণাত্মক হয়ে ওঠা অ্যান্ডি ম্যাকব্রাইন অফ স্টাম্পের বাইরের শট বলে সুইপ করতে গিয়ে ক্যাচ তুলে দেন স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা ফিল্ডার ‍মুমিনুল হকের হাতে। ৫৫ বলে এক চার ও এক ছক্কায় ১৯ রানে থামে তার ইনিংস। তাতে ১৫৯ রানে সপ্তম উইকেট হারায় আয়ারল্যান্ড। অষ্টম উইকেটে মার্ক অ্যাডায়ারকে নিয়ে আবার জুটি গড়ে তোলেন টাকার। তাদের জুটি অবশ্য ৩০ রানের বেশি হতে দেননি তাইজুল। টাইগার স্পিনারকে সুইপ শট খেলতে গিয়ে ক্রিজ থেকে পা কিছুটা বের করে নেন টাকার। সে সুযোগে স্টাম্প তুলে নেন লিটন। তাতে দলের শেষ ব্যাটারকে হারিয়ে ফেলে আয়ারল্যান্ড।

এর কিছুক্ষণ পর আবার আক্রমণে এসে আইরিশদের শেষ ভরসা মার্ক অ্যাডায়ারকে ফিরিয়ে ইনিংসে নিজের পঞ্চম উইকেট তুলে নেন তাইজুল। ৫২ বলে ৫ চার ও এক ছক্কায় ৩২ রান করে এ ব্যাটার তাইজুলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। পরের ওভারে এসে মিরাজ বোল্ড করেন গ্রাহাম হিউমকে। তাতে ২১৪ রানেই থামে আইরিশদের ইনিংস।