দক্ষিণ আফ্রিকার ওয়ানডে বিশ্বকাপ ভাগ্য এখন বাংলাদেশের হাতে

নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের দুই ম্যাচে দুর্দান্ত জয়ে দক্ষিণ আফ্রিকা ওয়ানডে বিশ্বকাপের পথে এক পা দিয়ে রেখেছে। তবে আসরের টিকিট নিশ্চিত করতে প্রোটিয়াদের বাংলাদেশের দিকে চেয়ে থাকতে হবে।

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলতে অস্বীকৃতি জানিয়ে বিপদ ডেকে এনেছিল। ক্রিকেট বিশ্বের পরাশক্তি হয়েও বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিয়ে শঙ্কায় ছিল তারা। স্বাগতিকসহ সাত দল আগেই নিশ্চিত করে ফেলে ভারত বিশ্বকাপের টিকিট। বাকি এক দলের লড়াইয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

দৌড়ে শ্রীলঙ্কা সবার চেয়ে এগিয়ে ছিল। কিন্তু নিজেদের সবশেষ সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে সবকটি ম্যাচ হেরে তারা সরাসরি বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার সুযোগ নষ্ট করে। তাতে সুযোগ চলে আসে দক্ষিণ আফ্রিকার সামনে। দুই ম্যাচের সিরিজে ডাচদের হারিয়ে ওয়ানডে সুপার লিগ টেবিলের আটে উঠে আসে প্রোটিয়ারা। কিন্তু তাদের সরাসরি বিশ্বকাপ খেলার টিকিট এখনো নিশ্চিত হয়নি। কারণ দৌড়ে থাকা আয়ারল্যান্ডের এখনো একটি সিরিজ বাকি।

আগামী মে মাসে তারা তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশের। ওই সিরিজের সবকটি ম্যাচে টাইগারদের হারাতে পারলে আইরিশরা পয়েন্ট টেবিলে পেছনে ফেলবে দক্ষিণ আফ্রিকাকে। সুযোগ পেয়ে যাবে সরাসরি ওয়ানডে বিশ্বকাপে খেলার। তবে সিরিজের একটি ম্যাচও যদি বাংলাদেশ জিতে তাহলে আর কোনো সুযোগই থাকবে না আইরিশদের জন্য। ২১ ম্যাচে ৯৮ পয়েন্ট নিয়ে ওয়ানডে সুপার লিগ টেবিলের আটে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের টিকিট নিশ্চিতে তাদের হাতে আর কোনো ম্যাচ নেই।

অন্যদিকে ২১ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের ১১তম স্থানে আছে আয়ারল্যান্ড। তিন ম্যাচের সিরিজে সবকটি ম্যাচ জিতলে তাদেরও পয়েন্ট হবে ৯৮। তবে সবকটি ম্যাচ জিতলে তারা রানরেটে এগিয়ে থেকে প্রোটিয়াদের পেছনে ফেলার সম্ভাবনা আছে।

এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে স্বাগতিক ভারতসহ বাংলাদেশ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।