আজ থেকে নতুন নিয়মে শুরু হচ্ছে আইপিএলের চার-ছক্কার লড়াই

আবারও বছর ঘুরে চলে এলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে জনপ্রিয় আসর। আজ শুক্রবার (৩১ মার্চ) থেকে শুরু হচ্ছে চার-ছক্কার লড়াই। দীর্ঘ দুই মাসের এই ফ্র্যাঞ্চাইজি লিগ এবার কে জিতবে–সেই প্রশ্নটা হয়তো পরেই জানা যাবে। তবে তার আগে জেনে আসা যাক আইপিএল নিয়ে কিছু বিষয়।

২০০৮ সাল থেকে শুরু হওয়া আইপিএলের এবারের আসরটি ১৬তম। প্রথম থেকে শুরু হয়ে প্রতিবছরই এই লিগ চালিয়ে গেছে আইপিএল কর্তৃপক্ষ। যদিও বিভিন্ন ক্লাবের মালিকে বেশ পরিবর্তন এসেছে।

কোভিডের পর এবারই প্রথম হোম-অ্যাওয়ে ম্যাচে ফিরছে আইপিএল। ২০২০ সালে মহামারির পর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছিল এই জনপ্রিয় লিগ। এরপর ভারতে ফিরলেও গত আসরটিতে মাত্র তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল ম্যাচগুলো। তবে এবার আর করোনার তেমন প্রকোপ না থাকায়, আবারও কোভিড-পূর্ব অবস্থায় ফিরছে আইপিএল।

এদিকে এবার আইপিএলে বেশকিছু নতুন নিয়ম চালু করেছে কর্তৃপক্ষ। সাধারণত টসের সময়ই অধিনায়করা একাদশ জানিয়ে দেন। তবে এবারের আইপিএলে টসের সময় দুটি একাদশ তালিকায় নিয়ে নামতে পারবে দলগুলো। ফলে দলগুলো ম্যাচের কন্ডিশন ও টসের হার-জিতের ওপর ভিত্তি করে নিজের পছন্দের একাদশ নামাতে পারবে।

একাদশ চূড়ান্তে আরেকটি নিয়মও এবার চালু হচ্ছে। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার’। টসের সময় একাদশের সঙ্গে চারজন বাড়তি খেলোয়াড়ের নাম দেবেন অধিনায়করা। ম্যাচের মাঝে এই চারজন থেকে একজনকে একাদশের অন্য কারো জায়গায় বদল করা যাবে। বদল করা খেলোয়াড় ব্যাটিং কিংবা বোলিং দুটিই করতে পারবেন। ইমপ্যাক্ট প্লেয়ার নামানো যাবে ইনিংসের ১৫ ওভারের মধ্যে।

কনকাশনের ক্ষেত্রে অবশ্য সময়ের বাধা নেই। কেউ ব্যাট করার সময় মাথায় চোট নিয়ে মাঠ ছাড়লে নতুন কেউ এসে তার বদলে ব্যাট করতে পারবেন। সে ক্ষেত্রে ১১ জনের বেশি ব্যাটসম্যান এই ইনিংসে ব্যাটিং করতে পারবেন।

এবার স্লো ওভার রেটের নীতিতেও পরিবর্তন আসছে। নির্ধারিত সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে জরিমানার মুখে পড়েন অধিনায়ক। কিন্তু আবার আইপিএলে নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে বাড়তি সুবিধা পাবে ব্যাটিং দল। শাস্তি হিসেবে ৩০ গজের সীমানার বাইরে ৫ জনের পরিবর্তে ৪ জনকে রাখতে হবে।

আরও একটি নিয়মে পরিবর্তন এনেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। উইকেটকিপার বা ফিল্ডারের নিয়মের বাইরে নড়াচড়া করলে সে ডেলিভারিটি ডেড ঘোষিত হবে। সেই সঙ্গে ব্যাটিং দল ৫ রান পেনাল্টিও পাবে।

এ ছাড়াও এবারের আইপিএলে ১০ দল খেলবে দুই দলে বিভক্ত হয়ে। প্রতিটি দল ১৪টি করে ম্যাচ খেলবে। এর মধ্যে নিজ গ্রুপের ৪ দলের বিপক্ষে একটি করে মোট ৪টি ম্যাচ। আর অন্য গ্রুপের ৫ দলের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটি করে মোট ১০টি ম্যাচ। লিগ পর্বে পয়েন্ট তালিকায় সেরা চারে থাকা দলগুলো প্লে-অফে খেলবে।

এবারের আইপিএল ৩১ মার্চ শুরু হয়ে শেষ হবে আগামী ২৮ মে। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বাংলাদেশে আইপিএল দেখা যাবে টি স্পোর্টস অ্যাপ এবং গাজী টিভিতে। আর বাংলাদেশে ভারতীয় স্ট্রিমিং চ্যানেল ভারতের স্টার স্পোর্টস ও জিও সিনেমা সম্প্রচার করবে এবারের আইপিএল।