আয়ারল্যান্ডকে উড়িয়ে সিরিজ জয় বাংলাদেশের

এমন সুসময় বাংলাদেশের ক্রিকেটে খুব কমই এসেছে! টাইগাররা টানা ম্যাচ জিতে চলেছে। সেটাও আবার টি-টোয়েন্টিতে, যে ফরম্যাট এতদিন গোলকধাঁধাঁ ছিল সাকিব আল হাসানদের কাছে!

নিজেদের খেলার ধরনে আমূল পরিবর্তন সেই টি-টোয়েন্টিতেই এখন ধারাবাহিক সাফল্য পেয়ে চলেছে দল। এই ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর আয়ারল্যান্ডকেও সিরিজ হারালো তারা এক ম্যাচ হাতে রেখে। কিন্তু এই টানা সাফল্যে আবার আত্মতুষ্টি পেয়ে বসবে না তো? বাংলাদেশ অধিনায়ক সাকিব সেই সুযোগই দেখেন না।

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বুধবার আয়ারল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দেয় বাংলাদেশ। চট্টগ্রামে বৃষ্টির কারণে ১৭ ওভারে নেমে আসা ম্যাচে ৭৭ রানের জয় তুলে নেয় স্বাগতিকরা। তাতে এক ম্যাচ হাতে থাকতেই সিরিজ নিশ্চিত হয় তাদের।

ব্যাট হাতে ২৪ বলে অপরাজিত ৩৮ রানের ইনিংসের পর বল হাতে ২২ রান খরচায় ৫ উইকেট নিয়ে সাকিব হন ম্যাচসেরা। সেরা খেলোয়াড়ের পুরস্কার হাতে নিয়ে আত্মতুষ্টির বিষয়ে সাকিব বলেন, ‘অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দলগুলো ২–০ তে এগিয়ে গেলে ৩–০ করার কথা ভাবে। আমরাও একই কাজ করব। আত্মতুষ্টির কোনো সুযোগই নেই। হতে পারে, আমরা কিছু নতুন খেলোয়াড়কে শেষ ম্যাচে খেলাব। তবে ওরাও রান করার জন্য, উইকেট নেওয়ার জন্য আমাদের মতোই ক্ষুধার্ত।’

পুরস্কার বিতরণী মঞ্চে নিজেদের খেলার ধরন নিয়ে সাকিব বলেন, ‘গত কয়েক ম্যাচে যেভাবে খেলে এসেছি, সেভাবেই খেলার লক্ষ্য ছিল আমাদের। বড় দল হতে চাইলে ম্যাচের প্রথম বল থেকেই নিজেদের তুলে ধরতে হবে। এ বিষয়টা নিয়ে আমাদের দলে আলোচনা হয়েছে। আমরা সবাই ঠিক করেছি, এভাবেই খেলে যেতে হবে।’

একই ভেন্যুতে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার।