আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ব্রাজিলকে ২-১ গোলে হারাল মরক্কো

কাতার বিশ্বকাপে ফেভারিটের তকমা নিয়ে যায় ব্রাজিল। কিন্তু থিয়াগো সিলভার দল প্রত্যাশা পূরণ করতে পারেনি। ক্রোয়েশিয়ার কাছে হেরে বাদ পড়ে কোয়ার্টার ফাইনাল থেকে। বিশ্বমঞ্চে হতাশার পর মরক্কোর বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে এই প্রথমবার মাঠে নামে ব্রাজিল।

ক্ষতে প্রলেপ দেওয়া তো দূরে থাক, উল্টো আফ্রিকার দলটির কাছে ২-১ গোলে হেরে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাতে নতুন করে সমালোচকদের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ইয়োলো জার্সিধারীদের। যদিও নিজেদের এই পরাজয়ের জন্য রেফারিকে দায়ী করেছেন অধিনায়ক ক্যাসেমিরো।

ঘরের মাঠ স্তাদে দে ট্যাঙ্গারে ম্যাচের ২৯তম মিনিটে মরক্কোকে এগিয়ে নেন সোফিয়ান বাউফল। ৬৭ মিনিটে ব্রাজিলকে ম্যাচে ফেরান ক্যাসেমিরো। নির্ধারিত সময়ের ১১ মিনিট আগে আব্দুল হামিদ সাবিরি জালের দেখা পেলে জয় নিশ্চিত হয় সবশেষ বিশ্বকাপের সেমিফাইনালিস্টদের।

ম্যাচে বেশ কয়েকবার মরক্কোর খেলোয়াড়দের সঙ্গে লেগে যায় সফরকারীদের। এমনকি বিষয়টি নিয়ে রেফারির সঙ্গে কথা কাটাকাটি করতে দেখা গেছে ক্যাসেমিরোকে। ম্যাচ শেষেও এর প্রতিফলন দেখালেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা মিডফিল্ডার।

সংবাদিকদের ক্যাসেমিরো বলেন, ‘সবার প্রতি সম্মান রেখেই আমাকে বলতে হচ্ছে। যদিও ব্রাজিল কখনও এই বিষয়ে অভিযোগ করে না। এরপরও এই ম্যাচ হারের পেছনে আমাদের সবচেয়ে বড় যে সমস্যাটি ছিল সেটা হলো রেফারি।’

বিষয়টি নিয়ে ক্যাসেমিরোর সঙ্গে একমত পোষণ করেছেন তরুণ ফরওয়ার্ড রদ্রিগো গোজ, ‘আমি কখনই রেফারি নিয়ে কথা বলি না। তবে সত্য হলো আজকের ম্যাচে রেফারিং খুব ঝামেলাপূর্ণ ছিল। রেফারি ম্যাচের গতি নষ্ট করেছে। অবশ্য হারার জন্য আমি কোনো ধরনের অজুহাত দিতে রাজি নই। হারার দায় আমাদেরও আছে।’