এমিলিয়ানো মার্তিনেজের আচরণে ফিফা নিয়ম বদলাতে যাচ্ছে

আর্জেন্টিনা দীর্ঘ ৩৬ বছরের অবসান ঘুচিয়ে বিশ্বকাপ জিতেছে। কাতারে পুরো টুর্নামেন্টে আর্জন্টিনার অসাধারণ খেলার পেছনে অন্যতম কারিগর ছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজও। এমনকি ফাইনালে কয়েকটি দুর্দান্ত সেভের পর টাইব্রেকারেও প্রতিপক্ষের শট রুখে নায়ক বনে যান তিনি।

কিন্তু শিরোপা জয়ের পর মার্তিনেজের সমালোচনায় হয় প্রচুর। তার বিরুদ্ধে একের পর এক অভিযোগ ওঠে। দিবু নামের এই তারকা টাইব্রেকারে বেশকিছু ঘটনা ঘটিয়ে মনস্তাত্বিক লড়াইয়ে জিতেছিলেন। এ সময় আগ্রাসী মনোভাব দেখান তিনি। এছাড়া প্রতিপক্ষের ফুটবলারদের মনোযোগ নষ্ট করতেও অনেক কিছু করতে দেখা যায় তাকে।

মার্তিনেজের বিরুদ্ধে অভিযোগ টাইব্রেকারে ফ্রান্সের কিংসলে কোম্যানের মনোযোগ নষ্ট করার জন্য তাকে অপেক্ষা করিয়েছেন। তিনি রেফারির সঙ্গে কথা চালিয়ে যাচ্ছিলেন। বারবার রেফারিকে বলতে থাকেন, বল ঠিকমত জায়গায় বসানো হচ্ছে কিনা, তা যেন রেফারি খেয়াল রাখেন।

রিয়াল মাদ্রিদের অরেলিয়েন চুয়ামেনিকেও ফাঁদে ফেলেন মার্তিনেজ। যেখানে শট নেওয়ার ঠিক আগেই বল দূরে ছুড়ে ফেলেন তিনি। মনস্তাত্বিক লড়াইয়ে হেরে পেনাল্টি মিস করেন চুয়ামেনি ও কোম্যান।

গোলরক্ষকের এমন কাজ ঠিক মেনে নিতে পারছে না ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ভবিষ্যতে যাতে কেউ এমনটা না করতে পারে সে কারণে এখন থেকেই নড়েচড়ে বসছে ফিফা। ব্রিটিশ ট্যাবলয়েড ‘দ্য সান’জানিয়েছে, পেনাল্টি বা টাইব্রেকারে আনা হতে পারে বড়সড় পরিবর্তন।

ফিফা আগামী মার্চেই লন্ডনে বোর্ড মিটিং করবে। সেখানে লিখিতভাবে নিয়মে বদল আনা হতে পারে। কোনোভাবেই স্পোর্টসম্যানশিপ স্পিরিটের বাইরে গিয়ে গোলকিপার পেনাল্টি-টেকারকে বিভ্রান্ত না করতে পারেন, সেই বিষয়টি নিয়েই আলোচনা করা হবে।