এমবাপ্পেকে হারিয়ে মেসি জিতলেন আইএফএফএইচএস’র আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতার পুরস্কার

মেসি ও এমবাপ্পে ছিলেন ২০২২ সালে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও ফ্রান্সকে ফাইনাল খেলানোর দুই দেশের প্রধান দুই নায়ক। দুই ক্লাব সতীর্থ জাতীয় দলে এসে দ্বৈরথে পরিণত হন। বিশ্বকাপ ফাইনালের মতো এবারেও এমবাপ্পেকে হারিয়ে ২০২২ সালের আইএফএফএইচএস এর আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন মেসি।

খেলোয়াড়ি জীবনে লিওনেল মেসির কোনো কিছুরই কমতি ছিল না। সাতবারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়নের ঝুলিতে অজস্র ক্লাব ফুটবলের স্বীকৃতিসহ আছে কোপা ও ফিনালিসিমা জয়ের কীর্তি। এতসব অর্জনের পরও একটা শূন্যতা অবশ্য ছিল এলএমটেনের। বিধাতা দুই হাত ভরে যাকে এতকিছু দিয়েছেন, তার মনে শুধু ছিল একটা বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ। তবে, ২০২২ সালে এসে ভাগ্যবিধাতা যেন আগে থেকেই লিখে রেখেছিলেন সব। তাইতো বছরটি কখনো ভুলবেন না এলএমটেন।

২০২২ সালে চ্যাম্পিয়নস লিগে ৪টি ও আর্জেন্টিনার জার্সিতে ১৮টি সহ মোট ২২ টি গোল করেন লিওনেল মেসি। অন্যদিকে এমবাপ্পে চ্যাম্পিয়নস লিগ ৯টি ও ফ্রান্সের জার্সিতে ১২টি মোট গোল করে ২১টি। আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি তার ক্লাব সতীর্থ ফ্রেঞ্চ তারকা এমবাপ্পের থেকে ১ গোল বেশি নিয়ে আইএফএফএইচএস এর ২০২২ সালের পুরুষদের সেরা আন্তর্জাতিক গোল স্কোরারের পুরস্কার জেতেন।

এর আগে, ২০১১ ও ২০১২ সালে আইএফএফএইচএস এর আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার জিতেছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি।

আইএফএফএইচএস সর্বোচ্চ গোলদাতা ৫ জন খেলোয়াড়:

লিওনেল মেসি: ২২

কিলিয়ান এমবাপে: ২১

জুলিয়ান আলভারেজ: ১৫

আর্লিং হাল্যান্ড: ১৪

সাদিও মানে: ১৪