সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের বড় হার

ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে সিরিজ জয় আগেই নিশ্চিত করে রেখেছিল টাইগাররা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ শেষ ওয়ানডেতে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

শুরুতে টস হেরে ব্যাট করতে নেমে টাইগারদের সামনে ৪১০ রানের টার্গেট দেয় ভারত। সেই পাহাড় টপকাতে পারেনি টাইগাররা। ৩৪ ওভারে ১৮২ রানে অলআউট হয়ে যায় লিটন কুমার দাসের দল। ২২৭ রানে জয় তুলে নেয় ভারত।

বড় টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে ওপেনার এনামুল হক বিজয়কে হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ দল। ইনিংসের শুরুতে এক ছয়ে বড় রানের আভাস দিয়েও দর্শকদের হতাশ করে বিজয় ফিরেছেন ৮ রানে। এরপর অবশ্য সাকিব আল হাসনকে সঙ্গে দিয়ে ভালোই এগোনোর আভাস দেন লিটন।

তবে আবারও বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেন টাইগার এই অধিনায়ক। মোহাম্মদ সিরাজের বলে শার্দুল ঠাকুরের হাতে ক্যাচ দিয়ে ২৬ বলে ব্যক্তিগত ২৯ রান করে ফিরে যান তারকা এই ওপেনার। দলের সর্বোচ্চ রান আসে সাকিব আল হাসানের ব্যাটে। ৫০ বলে ৪৩ রান করে সাজঘরে ফেরেন তিনি। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি টাইগাররা। ১৮২ রানে থামে তারা।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৪০৯ রান সংগ্রহ করে ভারত। দলীয় ১৫ রানে ওপেনার শিখর ধাওয়ানকে হারায় তারা। ৮ বলে ৩ রান করে মেহেদী হাসান মিরাজের শিকার হন এই বাঁহাতি ব্যাটার। এরপর তৃতীয় উইকেটে ইশান কিশান ও বিরাট কোহলি গড়েন ২৯০ রানের জুটি। ১৩১ বলে ২১০ রান করে থামেন ইশান। তার ইনিংসে রয়েছে ১০টি ছক্কা ও ২৪টি চার। কোহলিও তুলে নেন ক্যারিয়ারের ৭২তম শতক। ৯১ বলে ১১৩ রান করে সাকিবের শিকার হন কোহলি।

শেষ দিকে ওয়াশিংটন সুন্দরের ২৭ বলে ৩৭ ও অক্ষর প্যাটেলের ১৭ বলে ২০ রানের কল্যাণে ৪০৯ রানের স্কোর পায় ভারত। ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে এটিই কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান, এবাদত হোসেন ও তাসকিন আহমেদ দুটি করে উইকেট নিয়েছেন।

সিরিজের প্রথম ও দ্বিতীয় ম্যাচে মিরপুরে যথাক্রমে ১ উইকেটে ও ৫ রানে জিতে আগেই সিরিজ নিশ্চিত করে টাইগাররা।