বিড়ালের অভিশাপেই ব্রাজিলের হার !

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। এদিন ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকে। তবে অতিরিক্ত সময়ে নেইমারের গোলে লিড নেয় ব্রাজিল। জয়ের পথেই ছিল তিতের শিষ্যরা। তবে ১১৬ মিনিটে ব্রুনো পেতকোভিচের গোলে ১-১ ব্যবধানে সমতায় ফিরলে আশা বাঁচে ক্রোয়িশিয়ার। পরে টাইব্রেকারে হেরে যায় ব্রাজিল।

ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের আগেরদিন ভিনিসিয়ুস জুনিয়র সংবাদ সম্মেলনে কথা বলতে আসলে একটি বিড়ালের সঙ্গে অনাকাঙ্খিত ঘটনা ঘটে। সংবাদ সম্মেলনে শুরুর পরই হঠাৎ একটি বিড়াল লাফ দিয়ে ভিনিসিয়ুসের সামনে রাখা টেবিলের ওপর এসে বসে।

পরে ব্রাজিলের মিডিয়া দলের এক কর্মকর্তা বিড়ালটির ঘাড় ধরে টেবিলের সামনে ছুড়ে মারেন। ইএসপিএন সেই ছবি এবং ভিডিও টুইটারে প্রকাশ করে। সেই ভিডিওটা সবার হাতে হাতে ঘুরতে দেখা যায়। তাতে দেখা গেছে বিড়ালটাকে ঠিকভাবে নামানো হয়নি। তার সঙ্গে খারাপ ব্যবহার করা হয়েছে।

সেই ভিডিওটি দেখে ম্যাচের আগেই প্রায় সবাই বলাবলি শুরু করে দেয়, ‘বিড়ালের অভিশাপ’ নিয়ে শুক্রবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে নামবে ব্রাজিল। যা ভয়ঙ্কর এক পরিণতি বয়ে নিয়ে আসতে পারে ব্রাজিলের জন্য।

বিড়ালকে সৌভাগ্যের প্রতীক ভাবা হয়। বিড়ালকে কষ্ট দিলে তার অভিশাপ লাগে। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে হেরে ব্রাজিল বিদায় নেওয়ার পর সেই বিড়ালটিই বার বার আলোচনায় আসছে। বলা হচ্ছে, সেই বিড়ালের অভিশাপের কারণেই হারতে হলো ব্রাজিলকে। ইউরোপিয়ান মিডিয়াগুলো বিড়ালের এই অভিশাপকে বিশ্বাস করতে শুরু করেছে।

সংবাদ সূত্রঃ ইএসপিএন