ভারতকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ বাংলাদেশের

এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশ সিরিজ নিশ্চিত করেছে। প্রথমবারের মতো শক্তিশালী প্রতিপক্ষ ভারতকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ টিম টাইগার্সের সামনে। সুযোগ কাজে লাগাতে মরিয়া লাল-সবুজের দল। অন্যদিকে, শেষটা ভালো করতে চায় ভারত।

আজ শনিবার (১০ ডিসেম্বর) তিন ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে লাকি ভেন্যু চট্টগ্রামে দুই দল মুখোমুখি হবে। ম্যাচটি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বেলা ১২টায়।

ম্যাচের আগের দিন শুক্রবার (৯ ডিসেম্বর) সংবাদসম্মেলন বাংলাদেশের প্রতিনিধি হয়ে হাজির হয়েছিলেন ফিল্ডিং কোচ শেন ম্যাকডরমট। তিনি বলেন, কাজ এখনও শেষ হয়নি। আমরা জানি দল হিসেবে আমরা কিছু সাফল্য পেয়েছি। কিছু ব্যর্থতাও। কিন্তু আমরা কোনো আন্তর্জাতিক ম্যাচকে হালকাভাবে নেই না। আমরা প্রথম ম্যাচের পর সেটাকে পেছনে ফেলে এসে দ্বিতীয় ম্যাচটি জিতেছি।

টাইগার এ ফিল্ডিং কোচ আরও বলেন, বাংলাদেশ কখনো ভারতকে ৩-০ ব্যবধানে হারায়নি। এটাই এই মুহূর্তে আমাদের সবচেয়ে বড় লক্ষ্য। না জিতলেও আমাদের যেন সহজে না হারানো যায়, সেটা নিয়ে আমরা গর্ববোধ করি। আমরা নিউজিল্যান্ডে কিছু ম্যাচে জয়ের কাছাকাছি এসেছি। পাকিস্তানের বিপক্ষেও বিশ্বকাপে জয়ের খুব কাছাকাছি এসেছিলাম। সেমিফাইনাল খেলার সম্ভাবনাও ছিল বাংলাদেশের।

দলের লড়াকু মানসিকতাকে মনে করিয়ে তিনি বলেন, বাংলাদেশ সহজে হার মানে না। আমরা প্রায়ই চাপের মুখে খেলছি। জয়-পরাজয় যাই হোক না কেন, আমরা সে ম্যাচ থেকে অনেক কিছু শিখতে পারি। আমি জানি দ্বিতীয় ম্যাচ জয়ের পর ছেলেরা আরও একটি জয়ের অপেক্ষায় আছে।

অন্যদিকে, টানা ম্যাচ হারের সঙ্গে শনির দশা সঙ্গী ভারতের। ইনজুরিতে আগেই ছিটকে পরেছেন রোহিত-দীপক চাহার আর কুলদীপ সেন। শেষ ম্যাচের জন্য তাই ডাকা হয়েছে কুলদীপ যাদবকে। রোহিতের ইনজুরিতে ভারত দলকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।

ভারতের প্রতিনিধি হয়ে সংবাদসম্মেলনে আসা স্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর বলেন, সিরিজ শুরুর আগেই আমরা জানতাম বাংলাদেশের বিপক্ষে লড়াইটা সহজ হবে না। সিরিজ হেরে গেলেও শেষ ম্যাচটি জিততে চাই। সেটা করতে পারলেও দলের আত্মবিশ্বাস বাড়বে।

এর আগে ওয়ানডেতে কেনিয়া, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাকিস্তানকে ধবলধোলাই করেছিল টাইগাররা। মোড়ল ভারতের বিপক্ষে এবার নতুন ইতিহাসের সুযোগ।