বিশ্বকাপ থেকে ছিটকে গেল ব্রাজিল, পদত্যাগ করলেন কোচ তিতে

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর তিতে ছেড়েছেন ব্রাজিল কোচের পদ। গত বিশ্বকাপে তার অধীনে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা হেরেছিল বেলজিয়ামের কাছে। তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন জনপ্রিয় ফুটবল জার্নালিস্ট ফ্যাব্রিজিও রোমানো।

২০১৬ সালে ব্রাজিল কোচের দায়িত্বে আসীন হন তিতে। তার অধীনে কোপা আমেরিকাসহ রাশিয়া বিশ্বকাপেও খেলে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হলেও ২০১৯ সালে দলকে কোপা আমেরিকা জেতান তিনি।

দীর্ঘদিন ধরে ব্রাজিলকে কোচিং করানো তিতের সমালোচনা হয়ে আসছিল অনেক দিন আগে থেকে। তার ট্যাকটিক্স নিয়ে ফুটবলবোদ্ধাদের একটি অংশের আপত্তি ছিল। অনেকে মনে করেন, ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে তার পরিকল্পনায় যথেষ্ট ঘাটতি আছে। তাদের যুক্তি এই কারণে গত বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে হেরেছিল দলটি।

এবারও ট্যাকটিক্সের কারণে সমালোচনার শিকার হচ্ছেন তিতে। ক্রোয়েশিয়ার বিপক্ষে এগিয়ে থেকেও যে হেরেছে তার শিষ্যরা, তাও আবার পেনাল্টিতে। কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে তারা হেরেছে ১(৪)-১(২) ব্যবধানে।

শুক্রবার (৯ ডিসেম্বর) কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের ১১৫ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু পরের মিনিটে তাদের দুঃস্বপ্ন হয়ে আসে ক্রোয়াটদের বদলি নামা ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিচ। ১২০ মিনিট শেষেও দুই দলের গোল সমান থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে জয় তুলে নেয় লুকা মদ্রিচরা।

টাইব্রেকারে প্রথম শটই মিস করেন রদ্রিগো। অন্যদিকে প্রথম দুই শটে দলকে এগিয়ে রাখেন লভ্র মাজের ও নিকোলা ভ্লাসিচ। পরের শুটআউটে ব্রাজিলের স্বপ্ন টিকিয়ে রাখেন ক্যাসেমিরো।

তবে লুকা মদ্রিচের শটও ঠেকাতে পারেননি অ্যালিসন বেকার। পেদ্রো এসে ফের লড়াইয়ে ফেরান ব্রাজিলকে। কিন্তু অ্যালিসন পারেননি মিসলাভের শট ঠেকাতে। পরের শটে দলকে হতাশ করে মারকুইনস। আর তাতে আসর থেকেই ছিটকে যায় ব্রাজিল। টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিফাইনালে পা রাখে ক্রোয়েশিয়া।