বিশ্বকাপে কিলিয়ান এমবাপ্পের নতুন রেকর্ড

রাশিয়াতে যখন প্রথম বিশ্বকাপ খেলতে নামেন, তখন তার বয়স ছিল মাত্র ১৯। টিন এজেই কিলিয়ান এমবাপ্পের ছোঁয়া হয়ে গেছে বিশ্ব সেরার শিরোপা। অল্প বয়সে শিরোপার স্বাদ পাওয়ার ভাগ্য আর কজনারই বা জুটে, সেটাও আবার নিজের প্রথম বিশ্বকাপে। কাতারেও থামানো যাচ্ছে ২৩ বছর বয়সী এই ফরাসিকে। দুই বিশ্বকাপে মাত্র ১০ ম্যাচ খেলে ঝুলিতে পুড়ে নিয়েছেন ৯ গোল। তাতে ছাড়িয়ে গেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে।

আল থুমামায় রবিবার শেষ ষোলোর লড়াইয়ে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে ফ্রান্স। জোড়া গোলের দেখা পেয়েছেন এমবাপ্পে। তাতে চলতি আসরে পেয়ে গেছেন পঞ্চম গোলের দেখা। গত আসরের চার গোলসহ দুই বিশ্বকাপে ৯ গোল জমা পড়েছে তার খাতায়।

ইতিহাসে আর কোনো ফুটবলারই এতো কমবয়সে বিশ্বকাপে ৯ গোল করতে পারেনি। ২৪ বছর পূর্ণ হওয়ার আগে বিশ্বকাপে সাত গোল করেছিলেন পেলে। কিন্তু আজ ব্রাজিলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে।

পাঁচ বিশ্বকাপ খেলে ৮ গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এমবাপ্পে ইতিমধ্যেই তার আইডলকে ছাড়িয়ে ছুঁয়েছেন লিওনেল মেসিকে। এমবাপ্পের মতো মেসিরও বিশ্বকাপে ৯ গোল।

আরও দুটি রেকর্ড ডাকছে এমবাপ্পেকে। বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলের মালিক জাস্ত ফঁতে। ১৯৫৮ বিশ্বকাপে একাই ১৩ গোল করেছিলেন তিনি। যা ফ্রান্সের কোনো ফুটবলার একাধিক বিশ্বকাপ খেলেও ভাঙতে পারেননি। তাছাড়া বিশ্বকাপে ইতিহাসে ১৬ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন সাবেক জার্মান ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা। সেটাও কি ভাঙতে পারবেন এমবাপ্পে? সময়ই দেবে এর উত্তর।