আর্জেন্টিনার আতঙ্ক হয়ে উঠতে পারেন মেক্সিকোর গোলরক্ষক

বিশ্বকাপের প্রথম ম্যাচ হেরে সমীকরণ কঠিন করে ফেলেছে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের জন্য পরের দুই ম্যাচই একরকম বাঁচা-মরার লড়াই। শেষ দুই ম্যাচে জিততেই হবে দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের, যার প্রথমটি আগামীকাল মেক্সিকোর বিপক্ষে। হারলে বিদায় নিশ্চিত, ড্র করলেও গ্রুপ পর্ব থেকে বিদায়ের মানসিক প্রস্তুতি নিয়ে ফেলতে হবে।

একেকটা বিশ্বকাপ আসে আর তাতে অতিমানবীয় পারফরম্যান্স থাকে মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়ার। বিশ্বকাপে এই গোলরক্ষকের পারফরম্যান্স বেশ ভালো। ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে আগুন ঝরিয়েছেন তিনি। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ঠেকিয়ে দিয়েছেন সময়ের অন্যতম সেরা তারকা লেভানডফস্কির পেনাল্টি শট। পুরো ম্যাচজুড়ে গোলবারে আধিপত্য বজায় রেখেছেন।

লা লিগায় এক মৌসুমে (২০১৬-১৭) সবচেয়ে বেশি ৮২ গোল হজমের ‘রেকর্ড’টা গিয়ের্মো ওচোয়ার। আবার ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এক মৌসুমে সবচেয়ে বেশি সেভের কীর্তিও এ মেক্সিকান গোলরক্ষকের।

ক্লাব ফুটবলের মতোই তাঁর আন্তর্জাতিক ফুটবলের পথচলা। সারা বছর আহামরি কিছু নেই। কিন্তু বিশ্বকাপ এলেই যেন মেক্সিকান দেয়াল হয়ে যান ৬ ফুট উচ্চতার এই গোলকিপার। ২০১৪ বিশ্বকাপে ব্রাজিল আর ২০১৮ বিশ্বকাপে জার্মানির পর এবার কাতারেও প্রমাণ করেছেন, তাঁর দেয়ালের কত ক্ষমতা।

এ ম্যাচকে সামনে রেখেই মেসি ও আর্জেন্টিনা প্রসঙ্গে কথা বলেছেন ওচোয়া। তিনি জানিয়েছেন, মেসির মুখোমুখি হওয়া একটা চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে জিততে চান তিনি।

ওচোয়া বলেন, আমরা লড়াই করতে প্রস্তুত। মেসির মধ্যে জাদু আছে। এটি ভালো চ্যালেঞ্জ হতে চলছে। মোটেও তা সহজ হবে না। মেসি ইতিহাস ও বিশ্বের সেরাদের একজন। তার বিপক্ষে বিশ্বকাপ মঞ্চে খেলার চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। আমি ভালো ম্যাচ খেলতে চাই এবং তাদের হারাতে চাই।