পিছিয়ে পড়েও বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স জয় তুলে নিল

পিছিয়ে পড়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স জয় তুলে নিল। দিদিয়ের দেশামের শিষ্যদের জয় ৪-১ গোলে। গডউইনের গোলের পর ফ্রান্সের হয়ে জোড়া গোল করেছেন অলিভার জিরুদ। একটি করে গোল পেয়েছেন আঁদ্রি রেবিওট ও কিলিয়ান এমবাপ্পে।

মঙ্গলবার (২২ নভেম্বর) ৯৭৪ স্টেডিয়ামে ম্যাচের শুরুর দিকে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে স্তব্ধ করে দেয় অস্ট্রেলিয়া। ১০ মিনিটের মাথায় দিদিয়ের দেশামের শিষ্যদের বিপক্ষে লিড নেয় গ্রাহাম আরনল্ডের শিষ্যরা। ডান প্রান্ত থেকে আক্রমণে উঠে ম্যাথুও লেকি বল বাড়িয়ে দেন সতীর্থ ক্রেগ গডউইনের দিকে। ডি বক্সের ভেতর ফাঁকায় বল পান গডউইন। শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে এমন সুযোগ লুফে নিতে কোনো ভুল করেননি তিনি। অস্ট্রেলিয়া এগিয়ে যায় ১-০ ব্যবধানে।

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স তো দমে যাওয়ার পাত্র না। পরের ১৮ মিনিট হাড্ডাহাড্ডি লড়াই হয় দু’দলের মধ্যে। যদিও আধিপত্যে এগিয়ে ছিল কিলিয়ান এমবাপ্পেরাই। ম্যাচের ২৭ মিনিটে সমতায় ফেরে তারা। কর্নার থেকে ভেসে আসা বল অস্ট্রেলিয়া প্রতিহত করলেও সেটি চলে যায় মধ্যভাগ বরাবর দাঁড়িয়ে থাকা লুকাস হার্নান্দেজের কাছে। ফরাসি রক্ষণভাগের খেলোয়াড় বল আবার ভাসিয়ে দেন। সেই বলে হেডে গোল করেন আন্দ্রে রেবিওট।

সমতায় ফেরা ফ্রান্স আক্রমণের গতি বাড়িয়ে দেয়। নিজেদের প্রথম গোলের পাঁচ মিনিট পর আবার জালভেদ করে তারা। এবার রেবিওটের কাটব্যাক পাস থেকে গোল করেন অলিভার জিরুদ। প্রথমার্ধের ঠিক আগে আবার গোল পেতে পারত ফ্রান্স। কিন্তু এমবাপ্পের নেয়া শট চলে যায় বারপোস্টের সামন্য উপর দিয়ে।

ম্যাচের দ্বিতীয়ার্ধে আরও দুই গোল করে ফ্রান্স। দুটি গোলেই জড়িয়ে ছিল কিলিয়ান এমবাপ্পের নাম। ৬৮ মিনিটে উসমান ডেম্বেলের কাছ থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন পিএসজি তারকা। জিরুদের পরের গোলে সহায়তা করেন তিনি।