লুঙ্গির বোলিং তাণ্ডবের পর মার্করাম মিলারের ব্যাটিং দৃঢ়তায় আফ্রিকার জয়

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের জয়ে চাকা থামলো। তারা ১৩৪ রানের লক্ষ্য দিয়ে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে পাঁচ উইকেটে।

প্রোটিয়া পেসারদের তোপে খুব খারাপ একটি দিন দেখেছে ভারত। টপ অর্ডার থেকে মিডল অর্ডার সবখানেই ছিল ব্যর্থতার ছাপ। আর এ কাজটি একাই করে যাচ্ছিলেন প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিডি।

পাওয়ার প্লেতেই ফিরিছেন রোহিত শর্মা (১৫) ও লোকেশ রাহুলকে (৯)। এর পরের শিকার গত ম্যাচের দারুণ এক ইনিংস খেলা বিরাট কোহিল (১২)।

এরপর দক্ষিণ আফ্রিকার উইকেট শিকার উৎসবে যোগ দেন প্রোটিয়া পেসার পারনেল ও নর্টজ। ইন্ডিয়ান টপ অর্ডার এনগিডি একাই ধসিয়ে দিয়ে গেলে মিডল অর্ডারে ভারতীয় ব্যাটারদের আসা-যাওয়া অব্যাহত রাখেন এই দুই পেসার।

তবে এতো কিছুর মধ্যে একটু আলো উঁকি দিচ্ছিলো ভারতের আরেক স্যানসেশন সুরিয়া কুমার যাদবের ব্যাটে। ডানহাতি এই ব্যাটার একই ভারতকে খাদের কিনারা থেকে টেনে তুলে নিয়ে গেছেন। শেষ পর্যন্ত তার ইনিংস থামে ৬৮ রানে।

সচরাচর ২০০ স্ট্রাইট রেট থাকা সুরিয়ার এদিন স্ট্রাইট রেট ছিল ১৭০। ৪০ বল মোকাবেলা করে তিনি তিনটি ছয় ও ছয়টি চারের সাহায্যে এ রান করেন।

এদিন আফ্রিকার বোলারদের মধ্যে এনগিডি চারটি, পারনেল তিনটি এবং নর্টজ একটি উইকেট নেন।

১৩৪ রানের লক্ষে ব্যাট করতে নেমে প্রথমেই দক্ষিণ আফ্রিকা তাদের অন্যতম ব্যাটার ডি কককে (১) হারায়। এর পরই সাজঘরের পথ ধরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান রাইলি রুশো (০)। তারপরই হতাশ করেন আফ্রিকার কাপ্তান টিম্বা বাভুমা (১০)।

দক্ষিণ আফ্রিকার রানের খাতায় তখন সংগ্রহ ২৪ রান। কিন্তু পাঁচ দশমিক চার ওভারে তাদের খরচ হয়ে গেছে খুবই মূল্যবান তিনটি উইকেট। আর অফ্রিকার শুরুতেই এই সর্বনাশটি করেন ভারতীয় পেসার আর্শদীপ সিং। তিনি তুলেন নেন ডি কক ও রুশোর উইকেট। এরপর আঘাত করেন মোহাম্মদ সামি।

দক্ষিণ আফ্রিকার এই অবস্থা দেখে হয়তো ভারত মুচকি হাসি হাসছিল। কিন্তু এর পর তাদের গলার কাঁটা হয়ে বিঁধে এডিয়েন মার্করাম ও ডেভিড মিলার। ২৩ রাতে তিন উইকেট থেকে এই জুটি গিয়ে থামে ১২২ রানে।

মার্করাম ৫২ রানে হার্দিকের শিকার হয়ে প্যাভিলিয়নে যখন ফিরছিলেন তখনও ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটা আফ্রিকার হাতেই।

যদিও শেষ ১২ বলে ১২ রানে খেলায় একটু রোমাঞ্চ ফেরে, কিন্তু দুই বল বাকি থাকতেই জয় তুলে নেয় প্রোটিয়ারা। ডেভিড মিলার ৫৯ ও পারনেল ২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। দক্ষিণ আফ্রিকা জয় পায় পাঁচ উইকেটে।

ভারতীয় বোলারদের মধ্যে আর্শদীপ দুটি এবং হার্দিক পাণ্ডিয়া, অশ্বিন, সামি একটি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি।