অসহায় আত্মসমর্পণে বাংলাদেশ হেরেছে ১০৪ রানে

খর্ব শক্তির নেদারল্যান্ডসকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেল বড় হারের তিক্ত স্বাদ। বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) সুপার টুয়েলভের ম্যাচে প্রোটিয়াদের কাছে ১০৪ রানে হেরেছে সাকিব আল হাসানের দল।

বাংলাদেশের সামনে ২০৬ রানের পাহাড়সম লক্ষ্য তুলে দেয় দক্ষিণ আফ্রিকা। সেই রান তাড়া করতে নেমে পাওয়ার প্লে‍‍`তে মাত্র ৪৭ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ধুকতে থাকে বাংলাদেশ।

স্কোরবোর্ডে মাত্র ২৭ রান উঠতেই হারায় দুই ওপেনারকে। ৬ বলে ২ ছক্কায় ১৫ রান করে তৃতীয় ওভারে আউট হন সৌম্য সরকার। অ্যানরিখ নরজের বলে তিনি ক্যাচ দেন কুইন্টন ডি কককে। নরজের ওই ওভারেই বোল্ড হন নাজমুল হোসেন শান্ত। কিছুক্ষণ পর সাজঘরের পথ ধরেন অধিনায়ক সাকিব আল হাসান (১) ও আফিফ হোসেনও (১)। ৪৭ রানেই ৪ উইকেট হারায় বাংলাদেশ।

এক প্রান্তে লিটন দাস কিছুক্ষণ থাকলেও একে একে মেহেদি মিরাজ (১১), মোসাদ্দেক হোসেন (০), নুরুল হাসান (২) সাজঘরে ফিরে আসেন। লিটন দাস ফিরে যান ৩১ বলে একটি করে চার ও ছক্কায় ৩৪ রান করে। শেষে তাসকিন একটি চারে ১০ এবং মুস্তাফিজ এক ছক্কায় ৯ রান করলে ১০১ রান তুলে ১৬.৩ ওভারে অলআউট হয়।

দক্ষিণ আফ্রিকার জয়ের নায়ক রাইলে রসো। তাঁর ব্যাটের ঝড়ে খড়কুটোর মতো উড়ে গেলেন সাকিবরা। ৫৬ বলে ১০৯ রানের দুরন্ত ইনিংস খেলেন রসো ও কুইন্টন ডি ককের ৩৮ বলে ৬৩ রানে ভর করে ২০৫ রানের বড় স্কোর পায় দক্ষিণ আফ্রিকা।